বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
Homeটাঙ্গাইল জেলাটাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতির জন্য আবেদন করেছে জেলা প্রশাসন

টাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতির জন্য আবেদন করেছে জেলা প্রশাসন

টাঙ্গাইল শাড়ির জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন (জিআই) স্বত্ব পেতে মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের অধীনে পেটেন্ট, ইন্ড্রাস্ট্রিয়াল ডিজাইন এবং ট্রেড মার্কস অধিদপ্তরে আবেদন করেছে টাঙ্গাইল জেলা প্রশাসন।

টাঙ্গাইলের জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম বলেন, ‘১ ফেব্রুয়ারি আমাদের টাঙ্গাইল শাড়িকে ভারত তাদের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। এটার পরিপ্রেক্ষিতে আমাদের বক্তব্য হলো টাঙ্গাইল জিওগ্রাফিক্যালি বাংলাদেশের একটা অংশ এবং টাঙ্গাইল নামধারী যে কোন পণ্যই আসলে বাংলাদেশের পণ্য। আমাদের অত্যন্ত গর্বের পণ্য টাঙ্গাইল শাড়ি। এটি যেকোনো বিচারে বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার দাবিদার।’

‘আমরা আরও অনেক আগে থেকেই, গত প্রায় তিন মাস ধরে টাঙ্গাইল শাড়ির জিআই পণ্য হিসেবে স্বীকৃতি লাভের জন্য যে ডকুমেন্টেশনের কার্যক্রম সেটা হাতে নিয়েছিলাম এবং সেটি এই মূহূর্তে চুড়ান্ত পর্যায়ে আছে।

আমরা আবেদন করেছি এবং আমাদের এই আবেদনের প্রক্রিয়ার মধ্যেই ভারত টাঙ্গাইল শাড়িকে তাদের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই স্বীকৃতি যদি ভারত না নিত বা এই ইস্যুটি তৈরি না হতো তাহলেও টাঙ্গাইল শাড়ীর জন্য আমরা এই সপ্তাহের মধ্যেই আবেদন করতাম,’ বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিতে যা যা লাগে- শাড়িটির ইতিহাস, এর সাথে সংশ্লিষ্ট জনগোষ্ঠীর জীবন-জীবিকার তথ্যাদি, এর উৎস, গত প্রায় আড়াইশ বছরের ইতিহাসের তথ্যাদি সেগুলি সম্বলিত করে ডকুমেন্টেশন তৈরি করা হয়েছে এবং জিআই পণ্য স্বীকৃতি লাভের যে পদ্ধতিগত কন্ট্রিবিউশনগুলো, যেমন পে অর্ডার জমা দেওয়া, আবেদন করা, ডকুমেন্টেশন রেডি করা, স্যাম্পলিং হিসেবে শাড়ি জমা দেওয়া সেগুলো সব কিছু করে আমরা আজকে মন্ত্রণালয়ে সফট কপি পাঠিয়েছি। মন্ত্রণালয়ে আমরা কথা বলে যতটুকু জানতে পেরেছি সেখানেও স্বীকৃাতি প্রদানের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

হয়তো দ্রুততম সময়ের মধ্যে আমরা ‘টাঙ্গাইল শাড়ি’ এই নামে টাঙ্গাইলের শাড়ীকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি নিয়ে আসতে সক্ষম হবো।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -