বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeআন্তর্জাতিকঢাকা আরব আমিরাতকে আরও বাংলাদেশি শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে

ঢাকা আরব আমিরাতকে আরও বাংলাদেশি শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে

নিউজ ডেস্ক: আবুধাবিতে ৫ ও ৬ ফেব্রুয়ারি বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ৪র্থ জয়েন্ট কমিশন বৈঠক অনুষ্ঠিত হবে। দুই দেশের মধ্যকার সম্পর্ক জোরদার করা বৈঠকের প্রধান আলোচ্য বিষয় হিসেবে থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এতে ঢাকা ইউএই’কে আরও বাংলাদেশি শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে। খবর বাসসের। বৈঠকে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং ইউএই প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন ইউএই’র পররাষ্ট্র প্রতিমন্ত্রী। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন কর্মকর্তা একথা জানান। ওই কর্মকর্তা বলেন, ‘বৈঠকে মূলত দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপের পাশাপাশি বাংলাদেশ থেকে আরও বেশি জনশক্তি প্রেরণের বিষয়েও আলোচনা হবে।’

এ প্রসঙ্গে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘দু’দেশের সম্পর্ক আরও জোরদারের বিষয়ে বৈঠকে আলোচনা হবে। এছাড়া ইউএইতে আরও বাংলাদেশি শ্রমিক প্রেরণ এবং দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও বাংলাদেশে ইউএই’র বিনিয়োগ নিয়েও আলোচনা হবে।’ বর্তমানে ইউএইতে বাংলাদেশি দক্ষ ও আধা-দক্ষ শ্রমিকরা ইলেক্ট্রো-মেকানিক্যাল, হসপিটালিটি, নির্মাণ, ড্রাইভিং ও মিউনিসিপাল সার্ভিসে কাজ করছে। অনেকে ব্যবসায়েও নিয়োজিত রয়েছে। এর আগে তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয় ২০০৯ সালে। দ্বিতীয় বৈঠক ১৯৯১ এবং প্রথম বৈঠক ১৯৮১ সালে আবুধাবিতে অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, বাংলাদেশ ও ইউএই’র মধ্যে জেনারেল ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয় ১৯৮৪ সালে। ওই সময় দু’দেশের মধ্যকার বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়ে বর্তমানে ১ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -