বুধবার, জুলাই ১৭, ২০২৪
Homeআন্তর্জাতিকনির্বাচনে সহিংসতাসহ নানা বিষয়ে জানতে মাঠে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনী বিশেষজ্ঞ দল

নির্বাচনে সহিংসতাসহ নানা বিষয়ে জানতে মাঠে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনী বিশেষজ্ঞ দল

নিউজ টাঙ্গাইল ডেস্ক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সহিংসতাসহ নানা বিষয়ে তারা জানতে চেয়েছে। সংসদ নির্বাচন পর্যবেক্ষণে দুই মাসের মিশন নিয়ে বাংলাদেশে আসা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার সদস্যের নির্বাচনী বিশেষজ্ঞ দল।

আজ রোববার (৩ ডিসেম্বর) বেলা ১১টায় আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে ইইউ নির্বাচন বিশেষজ্ঞ টিমের সঙ্গে বৈঠক করেছে ইসি। বৈঠক শেষে ইসি সচিবালয়ে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, নির্বাচনী ভায়োলেন্স, নির্বাচন পূর্ব ভায়োলেন্সসহ সকল বিষয়ে জানতে তারা দেশব্যাপী ঘুরবেন। ইসি তাদেরর সকল বিষয়ে সহযোগিতা করবে। তাদের সিকিউরিটি ইস্যু আছে এগুলো নিশ্চিত করা হবে। দেশব্যাপী নির্বাচনী ভায়োলেন্সে পর্যবেক্ষণের জন্য এই এক্সপার্ট টিম ২০২৪ সালের ২৩ জানুয়ারি পর্যন্ত সারা দেশে ঘুরবেন।

অশোক কুমার বলেন, আপনারা জানেন ইইউ চার সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক হয়েছে। তারা ইচ্ছা প্রকাশ করেছিলেন সেই ধারাবাহিকতায় আমরা বৈঠক করেছি। তারা আগামী জানুয়ারির ২৩ তারিখ পর্যন্ত দেশে থাকবে এই সময়ে তারা নির্বাচনী বিষয়গুলো পর্যবেক্ষণ করবেন। তাদের কিছু বিষয় জানার ছিলো আমরা তাদের বিষয়গুলো জানিয়েছি। তারা নির্বাচনী আইনগুলো জানতে চেয়েছে। ভোটার সংখ্যা জানতে চেয়েছে। তারা সারাদেশ ব্যাপী তারা ঘুরবে। প্রয়োজনে সামনে আরও বৈঠক হবে।

ইইউ দেশের হরতাল-অবরোধের বিষয়ে জানতে চেয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, হরতাল ও অবরোধের বিষয়ে তারা কিছু বলেনি। এরা সবাই নির্বাচনী এক্সপার্ট। ভোট উৎসব হবে কিনা এই বিষয়েও তারা জানতে চাইনি। কয়টি দল ভোটে এসেছে ও ভোটের প্রার্থী কতজন হয়েছে তা জানতে চেয়েছে। তারা সকল বিষয় পর্যবেক্ষণ করবে। নির্বাচন পূর্ব ও নির্বাচন পরবর্তী বিষয়গুলো অবজার্ভ করবে। কোড অব কন্ডাক্টের কোন ভায়োলেন্স হচ্ছে কিনা এগুলো দেখবে। আইনগুলো সব বাংলায় এগুলো ইংরেজিতে করে দিতে অনুরোধ করেছে এই গুলো করা হবে। তারা দেশব্যাপী ঘুরবে। তাদের সদস্য সংখ্যা সামনে বাড়তে পারে।

আগামী ১০ ডিসেম্বর রাজধানীতে সমাবেশের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। এই সমাবেশ করতে রিটার্নিং কর্মকর্তার অনুমতি লাগবে কিনা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, আওয়ামী লীগের মহাসমাবেশ নিয়ে আমরা এখনো চিঠি পায়নি। চিঠি পেলে আমরা বিষয়টি দেখবো। আইন অনুযায়ী সমাবেশ করতে রিটার্নিং কর্মকর্তার অনুমতি লাগবে বলে জানান তিনি।

বৈঠকে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের নেতৃত্বে ইসির উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে ইইউ নির্বাচনী বিশেষজ্ঞ ডেভিড নোয়েল ওয়ার্ড, নির্বাচনী বিশ্লেষক আলেকজান্ডার ম্যাটাস, সুইবেস শার্লট এবং আইন বিশেষজ্ঞ রেবেকা কক্স উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৯ নভেম্বর নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে যৌথসভা করে ইইউ। বৈঠকে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলিসহ সংস্থাটির ১০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। ইসিকে তারা অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ দেয়।

বৈঠকে ইইউ ইলেকশন এক্সপার্ট টিমের সবাই উপস্থিত রয়েছেন। প্রতিনিধিদলের সদস্যরা হলেন- ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল অ্যানালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল অ্যানালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -