রবিবার, এপ্রিল ১৪, ২০২৪
Homeবিবিধবাড়ির টবেই চাষ করুন এলাচ গাছ, ফলন হবে দুর্দান্ত, শিখে নিন বিশেষ...

বাড়ির টবেই চাষ করুন এলাচ গাছ, ফলন হবে দুর্দান্ত, শিখে নিন বিশেষ পদ্ধতি

সুগন্ধি মশলা হিসেবে এলাচের (Cardamom) বেশ খ্যাতি রয়েছে। অনেকেই বাজার থেকে কিংবা অনলাইনে এলাচ কিনে থাকেন। তবে বাড়িতেও সহজেই এই মশলা চাষ করা সম্ভব। এটি যেমন রান্নার কাজে লাগবে তেমনি এলাচের গাছ বাড়ির শোভাও বৃদ্ধি করবে।

.

এলাচ যে শুধুমাত্র স্বাদ এবং গন্ধেই ভরপুর তাই নয় এর মধ্যে পুষ্টিগুণও বর্তমান। এর মধ্যে রয়েছে প্রোটিন, কার্বোহাড্রেট, কোলেস্টেরল, ক্যালোরি, ফ্যাট, ফাইবার, নিয়াসিনের মত উপাদান। হৃদযন্ত্রের জন্য এলাচ খুব উপকারী। এছাড়া সর্দি কাশি কিংবা ফুসফুসের সমস্যা এবং রক্ত সঞ্চালনের সমস্যা থেকে মুক্তি দেয়। এলাচ হজম ক্ষমতা বৃদ্ধি করে খিদে বাড়াতে সাহায্য করে। এমনকি এলাচের খাদ্যগুণের কারণে ক্যান্সারের অনেক কোষ বৃদ্ধি পায়না। বাড়ির সাধারণ পাত্রেই এলাচ চাষ করা সম্ভব। কারণ এলাচ গাছ তেমন বড় হয় না।

১. বাজার থেকে কিংবা অনলাইনের মাধ্যমে এলাচের বীজ পাওয়া যাবে। কিনে নিয়ে আসার পরে একটি বায়ুরোধক পাত্রে সারারাত বীজগুলিকে ভিজিয়ে রাখতে হবে।

২. বীজ থেকে চারা বের করার জন্য একটা চামচে বীজ জলের মধ্যে ভিজিয়ে রেখে এর মধ্যে কালো এবং লাল মাটি মেশাতে হবে। তবে এর পরিবর্তে গোবর ব্যবহার করা যেতে পারে।

 

৩. গাছে যাতে পোকামাকড় না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। কারণ পোকামাকড়ের কারণে গাছের বৃদ্ধি বাধা পায়।

 

৪. সকাল এবং সন্ধ্যের সময় নিয়মিত গাছে জল দিতে হবে। এইভাবে গাছের সঠিক পরিচর্যা করলে ১ মাসের পর থেকেই গাছটি বৃদ্ধি পেতে থাকবে।

ঘরোয়া পদ্ধতিতে এইভাবে এলাচ চাষ করলে বাড়িতে বসেই এই সুগন্ধি মশলা পাওয়া যাবে।

 

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -