বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
Homeটাঙ্গাইল জেলামির্জাপুরমির্জাপুরে শেষ হয়েছে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ

মির্জাপুরে শেষ হয়েছে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এর উদ্যোগে করা টাঙ্গাইলের মির্জাপুরে ৩দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। গত ১৮জুন থেকে আজ ২০জুন পর্যন্ত এ প্রশিক্ষণ হয়।

সাংবাদিকদের উন্নতির লক্ষে এ প্রশিক্ষণ কর্মশালা (পিআইবি)’র প্রশিক্ষকরা মির্জাপুরে ৩দিনব্যাপী পর্যায়ক্রমে সকাল ৯.৩০মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত চালায়। প্রশিক্ষণ কর্মশালার সমন্বয়কারী ছিলেন (পিআইবি) ‘র সহকারী প্রশিক্ষক তানিয়া পারভীন।

৩দিনে সংবাদের ধারণা, সংবাদ সংগ্রহ, সংবাদপত্রের ভাষা ও উপস্থাপন শৈলী এবং জেন্ডার সংবেদনশীলতা, সাংবাদিকতার নীতিমালা ও আচরণবিধি, সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ার পার্থক্য, রিপোর্টিং এর ধারণা ও প্রকরণ,  তথ্য অধিকার আইন ও রিপোর্টিং, সংবাদ কাঠামো, সংবাদ শিরোনাম, সংবাদ সূচনা, প্রেস কনফারেন্স, প্রেস ব্রিফিং, প্রেস রিলিজের মধ্যে পার্থক্য, সাক্ষাৎকার গ্রহণের কলাকৌশল ও করণীয়, অনলাইন সাংবাদিকতা, ফিচার, ফিচার লিখন ও সাংবাদিকদের অজানা প্রশ্নের উত্তর সম্পর্কে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয় সাংবাদিকদের। প্রশিক্ষণ দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপকুমার পান্ডে, পিআইবি’র প্রভাষক লাজিসা আক্তার জ্যাসলিন ও পিআইবি’র সহকারী অধ্যাপক পংকজ কর্মকার।
এতে সাংবাদিকরা খুবই উপকৃত হয়েছে বলে জানা গেছে।

প্রশিক্ষণ শেষে সাংবাদিকদের নিয়ে শুরু করা হয় আলোচনাসভা। মির্জাপুর প্রেসক্লাব’র সভাপতি সামছুল ইসলাম সহিদ এর  সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  (পিআইবি)’র পরিচালক আনোয়ারা বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীন।
সভায় প্রধান অতিথি, বিশেষ অতিথি সহ সাংবাদিক দূর্লভ বিশ্বাস ও আবুল কাসেম বক্তব্য করেন।

আলোচনাসভার পরই সনদপত্র তুলে দেয়া হয় সাংবাদিকদের মাঝে। সনদ তুলে দেন পিআইবি)’র পরিচালক আনোয়ারা বেগম।  (পিআইবি) সুত্রে জানা গেছে, মির্জাপুরের প্রশিক্ষণটি ৯৮তম ব্যাচ। ১৯৭৬ সালে (পিআইবি) প্রতিষ্ঠিত হয়। এ পর্যন্ত সারাদেশে সাংবাদিকদের  বুনিয়াদিসহ  বিভিন্ন ধরণের মোট ১হাজার ১৬২টি ব্যাচের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -