শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪
Homeবিবিধরাশিয়া-ইউক্রেন থেকে খাদ্য আমদানিতে বাধা নেই: বাণিজ্যমন্ত্রী

রাশিয়া-ইউক্রেন থেকে খাদ্য আমদানিতে বাধা নেই: বাণিজ্যমন্ত্রী

নিউজ ডেস্ক: যুদ্ধরত রাশিয়া ও ইউক্রেন থেকে খাদ্য আমদানিতে কোনো বাধা নেই। তাই ভয় পাওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, বিশ্বের ২৪টি ব্যাংকের সঙ্গে রাশিয়ার লেনদেন রয়েছে। সেসব ব্যাংকের মাধ্যমে রাশিয়া থেকে আমদানি করা খাদ্যের অর্থ ডলারে পরিশোধ করা যাবে।
মন্ত্রিপরিষদ বিভাগে বৃহস্পতিবার দুপুরে দেশের খাদ্য আমদানি ও মজুত এবং ইউক্রেন-রাশিয়া থেকে আমদানির সমস্যা নিয়ে বৈঠকে মন্ত্রী এসব তথ্য তুলে ধরেন। বৈঠকে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও দেশের বিভিন্ন খাতের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, আজকের বৈঠকে দুটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রাশিয়া ও ইউক্রেন থেকে খাদ্য আমদানিতে সমস্যা এবং দেশের সার্বিক খাদ্য পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আমরা সবাইকে জানাতে চেয়েছি, রাশিয়া ও ইউক্রেন থেকে খাদ্য আমদানিতে কোনো সমস্যা নেই। অতএব ভয় পাওয়ার কোনো কারণ নেই।
এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, ওষুধ খাতে রপ্তানি বাড়ানোর চেষ্টা চলছে এবং অন্যান্য খাত থেকেও যাতে ডলার আয় বাড়ানো যায়, সে চেষ্টা করা হচ্ছে।
এসময় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, স্বস্তিদায়ক আমদানি ও স্বস্তিদায়ক পরিশোধ ব্যবস্থা নিয়ে আলোচনা হয়েছে। আপনারা দেখতে থাকেন ধারাবাহিকভাবে গম, চাল আসতে থাকবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে সারা দেশে ব্যাপক পরিসরে ওএমএসসহ খাদ্যবান্ধব বিভিন্ন কর্মসূচি শুরু হচ্ছে। এসব কর্মসূচির আওতায় টিসিবির কার্ডধারীরাও ১০ কেজি করে সুলভ মূল্যে চাল কিনতে পারবেন। খাদ্যবান্ধব এসব কর্মসূচির কারণে শিগগিরই চালের দাম কবে আসবে এবং বাজার স্থিতিশীল হবে বলে আশা প্রকাশ করেন খাদ্যমন্ত্রী।
নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -