সোমবার, মে ২৭, ২০২৪
Homeটাঙ্গাইল জেলাটাঙ্গাইল সদরসখীপুরে বনবিভাগ ও ভূমি মালিকদের ভূমির জটিলতা নিরসনে সমঝোতা বৈঠক ৯ সদস্যের...

সখীপুরে বনবিভাগ ও ভূমি মালিকদের ভূমির জটিলতা নিরসনে সমঝোতা বৈঠক ৯ সদস্যের কমিটি গঠন

 

ইসমাইল হোসেন:
টাঙ্গাইলের সখীপুর উপজেলার বনবিভাগ ও ভূমি মালিকদের মধ্যে জমির জটিলতা নিরসনে সমঝোতা বৈঠক হয়েছে। গতকাল সোমবার দুপুরে টাঙ্গাইল জেলা প্রশাসকের কার্যালয় সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক খান মো. নুরুল আমিনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. অতুল মন্ডল, টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. জোয়াহেরুল ইসলাম, টাঙ্গাইল বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো, মাসুদ রানা, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি অ্যাড, জাফর আহমেদ, সখীপুর উপজেলা চেয়ারম্যান শওকত শিকদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি কুতুবউদ্দিন, পৌর মেয়র আবু হানিফ আজাদ, সহকারী কমিশনার (ভূমি) আরিফা সিদ্দিকা, সখীপুর ভূমি অধিকার বাস্তবায়ন কমিটির সাধারণ সম্পাদক এনামুল হক প্রমুখ।

আলোচনা শেষে বনবিভাগ ও ভূমি মালিকদের মধ্যে দীর্ঘদিনের ভূমির জটিলতা নিরসনে টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক মো. অতুল ম-লকে আহ্বায়ক ও সখীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরিফা সিদ্দিকাকে সদস্য সচিব করে ৯ (নয়) সদস্যের একটি কমিটি গঠন করে কমিটিকে ৩০ আগস্টের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত. সখীপুরে প্রকৃত ভূমির অধিকার প্রতিষ্ঠার দাবিতে ভূমি মালিকরা গত ২২ মে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ কর্মসূচি ঘোষণা করলে জেলা প্রশাসক খান মো. নূরুল আমিনের অনুরোধে কর্মসূচি স্থগিত করা হয়। একই সঙ্গে তিনি বনবিভাগ ও ভূমি নেতাদের নিয়ে একত্রে বসে সমঝোতা বৈঠকের প্রস্তাব দেন। পরে গতকাল সোমবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে টাঙ্গাইল জেলা প্রশাসন, সখীপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী সরকার রাখীসহ ছয়টি ইউনিয়নের ভূমি কর্মকর্তা, আটটি ইউনিয়ন পরিষদেনর চেয়ারম্যান, টাঙ্গাইলের সব বন কর্মকর্তা, ভূমি মালিক, টাঙ্গাইল ও সখীপুর প্রেসক্লাবের সাংবাদিকরা ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতীয় সংসদের সপ্তম সংশোধনীতে আটিয়া বন অধ্যাদেশ’৮২ বাতিল হওয়া আদেশ বহাল রেখে জমিদারদের কাছ থেকে প্রাপ্ত ভূমি (পত্তন, কবুলিয়াত ও দলিলমূলে) সখীপুর উপজেলার ৬১ মৌজার ভূমি মালিকদের নামে এসএ (স্টেট একুইজেশন) রেকর্ডকৃত ভূমির নামজারি, জমাভাগ ও খাজনা আদায় (স্থগিত) চালু এবং ওই ৬১ মৌজা হতে ১৯৭৮-৮৫ সালে ১৪টি মৌজার আরএস (রিভিশনাল সার্ভে) রেকর্ড সম্পন্ন হওয়া স্বত্বলিপির খাজনা (স্থগিত) নেওয়ার দাবিতে ভূমি মালিকদের গঠিত ‘সখীপুর ভূমি অধিকার বাস্তবায়ন কমিটি’ গত ৩০ এপ্রিল উপজেলা পরিষদ মিলনায়তনে আন্দোলন কমিটির এক সভায় ভূমি নেতারা আগামী ২২ মে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ কর্মসূচির এ ডাক দেন।

 

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -