শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeটাঙ্গাইল জেলাসখীপুরে শুরু হয়েছে মাসব্যাপী ঐতিহ্যবাহী ফাইলা পাগলার মেলা

সখীপুরে শুরু হয়েছে মাসব্যাপী ঐতিহ্যবাহী ফাইলা পাগলার মেলা

এম সাইফুল ইসলাম শাফলু :
টাঙ্গাইলের সখীপুরে শুরু হয়েছে মাসব্যাপী ঐতিহ্যবাহী ফাইলা পাগলার মেলা। উপজেলায় দাড়িয়াপুর গ্রামের ফাইলা (ফালুচাঁন) পাগলার মাজারকে কেন্দ্র করে প্রতিবছর এই দিনে দেশের বিভিন্ন এলাক থেকে আসা লাখো ভক্তের সমাগমে জমে উঠে এ ঐতিহ্যবাহী ফাইলা পাগলার মেলা।
জানা যায়, প্রতিবছর পৌষ মাসের শেষের দিকে শুরু হয়ে মাঘ মাসের পুরোটাই চলে এ মেলা। মেলায় দেশের বিভিন্ন এলাকা থেকে লক্ষাধিক ভক্ত মানত কারী তাদের মানতকৃত মোরগ, খাঁসি, গরু, সিন্নিসহ নানা রকম পণ্য সামগ্রী নিয়ে ঢুল পিটিয়ে নেচে নেচে “হেল ফাইলা হেল ফাইলা, ফাইলা নাচে না আমি নাচি” এই শব্দে মুখরিত করে তুলেন।
২০০৩ সালে আকস্মিক ভাবে বোমা হামলার কারণে বেশ কয়েক বছর মেলাটিতে ভক্তদের সমাগম কমে গেলে আবার অসংখ্য ভক্ত, মানতকারী ও দর্শকদের আনাগোনায় পুনরায় প্রাণ ফিরে পেয়েছে মেলাটি। অতীতকে ভুলে গিয়ে অসংখ্য ভক্ত ও অনুরাগী মানুষের আগমনে আবার জমে উঠেছে ফাইল্যার মেলা।
এ বিষয়ে মেলা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক সানোয়ার হোসেন মাস্টার বলেন, প্রতিবছরের ন্যায় এ বছরও মাস ব্যাপী মেলা উৎযাপনের উদ্দ্যোগ গ্রহন করা হয়েছে, দেশের বিভিন্ন স্থান থেকে আসা লাখো ভক্তরা যাতে নির্ভিঘেœ মেলা উদযাপন করতে পারে সেজন্য মেলা কমিটি ও আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছেন। ভক্তরা যতদিন মেলায় অবস্থান করবেন মেলাও ততদিনই চলবে। তবে মাঘি পূর্ণিমার দিন এবং আগে ও পরের দুই দিনই মেলায় ভক্তদের সমাগম বেশি হয়ে থাকেন।
সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাকছুদুল আলম বলেন, মেলার নিরাপত্তায় সার্বক্ষণিক পুলিশের টহল অব্যাহত রয়েছে।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -