বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeটাঙ্গাইল জেলাসখিপুরসখীপুরে শ্রমিক সংকট; ইরি-বোরো আবাদ নিয়ে বিপাকে কৃষক

সখীপুরে শ্রমিক সংকট; ইরি-বোরো আবাদ নিয়ে বিপাকে কৃষক

এম সাইফুল ইসলাম শাফলু : টাঙ্গাইলের সখীপুরে শ্রমিক সংকটে ইরি-বোরো রোপন কাজ ব্যাহত হচ্ছে। ভরা মৌসুমে জমি তৈরি করে বিপাকে পড়েছে কৃষকরা। দিনভর অপেক্ষা করে অতিচড়া মূল্যে শ্রমিক সংগ্রহ করতে হচ্ছে তাদের। বেশির ভাগ শ্রমিকই তাদের পেশা বদল করে ব্যাটারী চালিত অটো রিকশা কিনে বাড়তি আয়ের পথ বেছে নিয়েছেন। যে কারনে এবার শ্রমিক সংকট দেখা দিয়েছে। এতে স্বাভাবিকের চেয়ে এবার প্রতি বিঘা জমিতে অতিরিক্ত শ্রমিক খরচ হচ্ছে ২ হাজার টাকার উপরে।
উপজেলার যাদবপুর গ্রামের কৃষক আলহাজ মরতুজ আলী শিকদার জানান, ২০বিঘা জমিতে এবার বোরো রোপনের জন্য জমি তৈরি করেছেন। এক সপ্তাহ ধরে তিনি বিভিন্ন বাজারে শ্রমিক খোঁজছেন। তিনি জানান, অতি কষ্টে শ্রমিক মিললেও গুনতে হচ্ছে দ্বিগুনেরও বেশি টাকা।
বেড়বাড়ী গ্রামের কৃষক আনোয়ার হোসেন জানান, শ্রমিকের অভাবে জমি রোপন করা নিয়ে দুঃশ্চিন্তায় আছি। খোজ নিয়ে জানা গেছে প্রতি বিঘা জমি রোপনে স্বাভাবিক ভাবে ব্যয় হয় ১ হাজার থেকে দেড় হাজার টাকা। সেখানে এবার প্রতি বিঘা জমি রোপনে ২হাজার থেকে আড়াই হাজার টাকা ব্যয় হচ্ছে।
উপজেলার বিভিন্ন এলাকার কৃষকের সাথে কথা হলে তারা জানান, এবার শ্রমিক খরচ বেশি হওয়ায় উৎপাদন খরচ ওঠা নিয়েও শঙ্কিত তারা।
উপজেলা কৃষি কর্মকর্তা ফায়জুল ইসলাম ভূইয়া বলেন, প্রচন্ড শীত থাকায় এছাড়াও দিন মজুর শ্রমিকরা অটো ভ্যান ও রিক্সা চালানোর ফলে বাজারে শ্রমিকের সংকট দেখা দিয়েছে। তবে এ কারনে লক্ষ্যমাত্র অর্জনে খুব একটা প্রভাব পড়বেনা বলে তিনি মনে করেন।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -