রবিবার, এপ্রিল ১৪, ২০২৪
Homeআন্তর্জাতিকসৌদি আরবে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত

সৌদি আরবে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত

আশিক ইমরান, জেদ্দা প্রতিনিধি: বুধবার স্থানীয় সময় সকাল নয়টায় বাংলাদেশ দুতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করে দিনের কর্মসূচি উদ্বোধন করেন বাংলাদেশের রাষ্ট্রদুত গোলাম মসীহ।

এইদিকে বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত জাতীয় কর্মসূচির আলোকে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা কর্তৃক ২১ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে ‘‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৮’’ যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যপূর্ণভাবে কনস্যুলেট প্রাঙ্গণে উদযাপিত হয়েছে।

প্রথম পর্বে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে মান্যবর কনসাল জেনারেল কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হয়। দ্বিতীয় পর্বে পবিত্র কোরঅান থেকে তেলাওয়াত, মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর মান্যবর কনসাল জেনারেল জনাব এফ এম বোরহান উদ্দিন দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন। তিনি তার বক্তব্যে বিশ্বের সকল ক্ষুদ্র জাতিসত্ত্বার ভাষা ও সংস্কৃতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার পদক্ষেপ গ্রহণের জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।

পরিশেষে বিশেষ দোয়া ও মোনাজাত, কনস্যুলেট প্রাঙ্গণে স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং কনস্যুলেট মসজিদে পবিত্র কোরান খানির মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। উক্ত অনুষ্ঠানে কনস্যুলেটের সকল কর্মকর্তা/কর্মচারি, সকল স্তরের প্রবাসী বাংলাদেশী ও মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ রিয়াদ (বাংলা ও ইংরেজী শাখা), বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ জেদ্দা (বাংলা ও ইংরেজী শাখা), বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ দাম্মাম (ইংরেজী শাখা), বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বুরাইদা (আল কাসিম শাখা) দিবসটি উপলক্ষ্যে আলাদা আলাদা কর্মসূচি পালন করে।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -