বুধবার, জুন ১৯, ২০২৪
Homeতথ্যপ্রযুক্তি২৫ ঘণ্টার দিন আসছে

২৫ ঘণ্টার দিন আসছে

বিজ্ঞান ডেস্ক : আমাদের পৃথিবীর দিনগুলো আগের চেয়ে দীর্ঘ হচ্ছে এবং ভবিষ্যতে হয়তো ২৪ ঘণ্টার বদলে এক একটা দিন হবে ২৫ ঘণ্টার। বিশেষজ্ঞরা বলছেন, আমাদের পৃথিবী থেকে চাঁদ আস্তে আস্তে দূরে সরে যাচ্ছে। সে কারণেই ভবিষ্যতে পৃথিবীর দিন আরও দীর্ঘ হবে।

ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সের প্রকাশিত এক গবেষণা বলছে, ১০০ কোটিরও বেশি বছর আগে পৃথিবীতে এক একটি দিনের সময়কাল ছিল মাত্র ১৮ ঘণ্টা। কিন্তু আস্তে আস্তে এই সময় দীর্ঘ হতে হতে তা এখন হচ্ছে ২৪ ঘন্টা। ভবিষ্যতে এই সময় আরও বাড়বে।

প্রতি বছর আমাদের পৃথিবী থেকে চাঁদ ৩.৮২ সে.মি দূরে সরে যাচ্ছে। এই পরিমাণ খুব সামান্য হলেও তা পৃথিবীর গতিবিধিতে যথেষ্ঠ প্রভাব ফেলছে।

গবেষকরা জানিয়েছেন, ২০ কোটি বছরের মধ্যে আমাদের পৃথিবীর প্রতিটি দিন ২৫ ঘণ্টা দীর্ঘ হবে। উইসকনসিন-মেডিসন বিশ্ববিদ্যালয়ের জিওসাইন্সের অধ্যাপক এবং গবেষণার সহ-লেখক স্টিফেন মেয়েরস জানিয়েছেন, যেহেতু চাঁদ ধীরে ধীরে দূরে সরে যাচ্ছে তাই পৃথিবীতে দিনগুলো আস্তে আস্তে দীর্ঘ হতে শুরু করবে।

নিউজ টাঙ্গাইলের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন - "নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

- Advertisement -
- Advertisement -