News Tangail

স্বপ্নের ব্যাখ্যা জানা কি দরকার?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

 

প্রশ্ন : ইবনে শিরিন এবং অন্যান্য আরো অনেকের নামে বাজারে অনেক স্বপ্নের ব্যাখ্যার বই কিনতে পাওয়া যায়। আমরা কি এগুলো পড়তে পারব? স্বপ্নের ব্যাখ্যা জানা কি প্রয়োজন?

 

উত্তর : এ বই পড়তে কোনো আপত্তি নেই, পড়তে পারেন। কিন্তু পড়েও কোনো লাভ নেই। কারণ, যে বিষয়কে ভিত্তি করে তিনি স্বপ্নের ব্যাখ্যা করছেন, সে বিষয়টি শুধু তিনিই জানেন। এটা অনেকটা অভিজ্ঞতার সঙ্গে জড়িত বিষয়।

 

অনেক বই আছে ফালতু। ইবনে শিরিনসহ (রা.) আরো অন্য ওলামায়ে কেরামদের এখানে সম্পৃক্ত করা হয়েছে বা বলা হয়েছে উনাদের বই। আসলে আদৌ সেগুলো উনাদের বই কি না, সে ব্যাপারে সন্দেহ আছে। আর এগুলো পড়ে আপনি স্বপ্নের ব্যাখ্যা করতে পারবেন না। এভাবে স্বপ্নের ব্যাখ্যা করা বৈধও নয় বা উচিত নয়।

 

স্বপ্নের ব্যাখ্যা জানাটাও খুব একটা গুরুত্বপূর্ণ নয়। স্বপ্নে মানুষ বিভিন্ন ধরনের জিনিস দেখে।

 

কোরআনে আল্লাহতায়ালা বলেছেন, তার মধ্যে কিছু হচ্ছে, ‘মানুষের কল্পনাপ্রসূত।’ মানসিক চাপের বিভিন্ন প্রতিচ্ছবি স্বপ্নের মধ্যে এসে যায়। স্বপ্নের কিছু বিষয় আছে, যেগুলো অনেক সময় আল্লাহতায়ালা বান্দাদেরও দেখান। এখন এ দুইয়ের মধ্যে পার্থক্য করা সবার পক্ষে সহজ নয়। স্বপ্নের ব্যাখ্যা জানাটাও খুব একটা অপরিহার্য বিষয় নয়।

One comment

  1. I just want to say thanks cause for create this web Tangail news.I work in Saudi Arabia & I miss my village always.when i find this web feel glad now I can read my village news sakhipur

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.