ব্রেকিং নিউজ :

পহেলা বৈশাখে ইলিশ না খাওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

 

পহেলা বৈশাখে ইলিশ না খেতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় মাছ ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে তিনি এ আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিকেলে গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শেখ হাসিনা বক্তৃতা করছিলেন। ভারত সফর নিয়ে তিনি এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

সফর নিয়ে প্রধানমন্ত্রী তার বক্তব্য শেষ করলে সংবাদ সম্মেলন মঞ্চে উপস্থিত মন্ত্রিসভার সদস্যসহ সবাই যখন আয়োজন শেষ মনে করে উঠতে যাচ্ছিলেন, তখনই প্রধানমন্ত্রী ‘কথা আছে কথা আছে’ বলে সবার দৃষ্টি আকর্ষণ করেন।

এরপর পহেলা বৈশাখে ইলিশ না খাওয়ার আহ্বান জানিয়ে হাসতে হাসতে তিনি বলেন, পহেলা বৈশাখে কেউ ইলিশ খাবেন না, ধরবেন না। এখন মা ইলিশের ডিম ছাড়ার মৌসুম। সরকার এই সময়ে ৩০ দিন ইলিশ মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

ইলিশের পরিবর্তে তিনি সবাইকে খিচুড়ি, সবজি, মরিচ পোড়া, ডিম ও বেগুনভাজি খাওয়ার পরামর্শ দেন।

গত বছরও পহেলা বৈশাখে ইলিশ খাওয়ার বিরুদ্ধে জনসচেতনতা তৈরির অংশ হিসেবে প্রধানমন্ত্রী গণভবনে নিজের খাদ্যতালিকায়ই জাতীয় মাছটি রাখেননি।

সূত্র মতে, জাটকা ও মা ইলিশ ধরার বিরুদ্ধে সরকারি নানা পদক্ষেপের ফলে গত কয়েক বছরে গড়ে ১০ থেকে ১২ হাজার টন ইলিশ উৎপাদন বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরেই ইলিশের উৎপাদন বেড়েছে প্রায় চার লাখ টন।

দু’দিন বাদে আগামী ‍শুক্রবার (১৪ এপ্রিল) বাংলা পঞ্জিকার নববর্ষকে স্বাগত জানাবে বাঙালি। নববর্ষবরণের দিন পহেলা বৈশাখ বাঙালির সার্বজনীন উৎসব হিসেবে পালিত হয়ে আসছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.