বাংলাদেশ বিশ্বকাপে সরাসরি খেলবে!

স্পোর্টস ডেস্ক : ২০১৯ আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ দল। এটা প্রায় নিশ্চিত। বাংলাদেশকে সে সুযোগটা করেদিল ওয়েস্ট ইন্ডিজ। আর কপাল পুড়লো নিজেদেরই। আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সাত নম্বরে উঠে আসা ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আগে পাকিস্তান ক্রিকেট দলের একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য।

২০১৯ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিতে হলে এই সিরিজে স্বাগতিক উইন্ডিজদের ধবল ধোলাই করতে হতো পাকিস্তানের। সেই সাথে সপ্তম স্থানে থাকা বাংলাদেশকে ছাপিয়ে যেতে পারতো পাকিস্তান। কিন্তু সিরিজ জিতলেও হোয়াইটওয়াশ করতে ব্যর্থ হওয়ায় র‍্যাঙ্কিংয়ে অষ্টম স্থানেই থাকতে হচ্ছে সরফরাজদের।

ঊনিশ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেয়ার সম্ভাবনাও একরকম মলিন হয়ে গেল ৯২’র বিশ্বকাপ জয়ী দলটির। একই সাথে ওয়ানডে ক্রিকেটে নবম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ দলকেও বাছাই পর্বের গন্ডি পার করে আসতে হবে, যা আগামী বছর অনুষ্ঠিত হবে।

এদিকে বাংলাদেশ দল সাত নম্বরে থাকায় ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলা প্রায় নিশ্চিত বলা চলে।

আইসিসি র‍্যাঙ্কিংয়ের হিসেব অনুযায়ী পহেলা মে, ২০১৭ পর্যন্ত র‍্যাঙ্কিংয়ে সেরা সাত দল সরাসরি বিশ্বকাপে সুযোগ পাবে। মে মাসের এক তারিখ পর্যন্ত পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কোন ওয়ানডে ম্যাচ না থাকায় কার্যত এই দুই টেস্ট খেলুড়ে দেশের বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্ন প্রায় মৃতপ্রায়।

অর্থাৎ দক্ষিন আফ্রিকা, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও স্বাগতিক দেশ ইংল্যান্ড সরাসরি বিশ্বকাপে খেলতে পারবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.