ব্রেকিং নিউজ :

‘পরবর্তী নির্বাচনে ৩৩ শতাংশের বেশি নারী প্রতিদ্বন্দ্বিতা করবে’

 

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আশাবাদ ব্যক্ত করে বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৩ শতাংশের বেশি নারী প্রতিদ্বন্দ্বিতা করবে।

তিনি বলেন, আগামী নির্বাচনে কেবল ৩৩ শতাংশ কেন, আমি আশা করছি আরো বেশি নারী নির্বাচনে অংশ নেবে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত ‘রাজনৈতিক সংলাপ ও সংস্কার’ শীর্ষক এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নারীরা বেশি পরিমাণে ভর্তি হচ্ছে। ছেলেদের চেয়ে তারা ভালো করছে। তারা যদি উপযুক্ত হয়, ভালো কাজ করে, দক্ষতা দেখায়, দেশপ্রেম থাকে, তাহলে তাকে কেন মূল্যায়ন করা হবে না?

যুক্তরাজ্যে বাংলাদেশি বংশোদ্ভূত তিন নারী সাংসদের উদাহরণ টেনে এইচ টি ইমাম বলেন, ‘আমাদের এখানে নারীরা সংখ্যায় কম হলেও, ওজনে কিন্তু অনেক ভারী।’

বর্তমান সরকার বিভিন্ন ক্ষেত্রে নারীদের ক্ষমতায়ন করেছে উল্লেখ করে তিনি বলেন, আমরা তো তাদের খোঁজ নিই। গর্বের সঙ্গে বলতে পারি, তারা ছেলেদের চেয়ে অনেক ভালো করছে।

২০০৯ সালের আরপিও’র ৯০-এর খ (২) অনুচ্ছেদে, কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলের সব স্তরের কমিটিতে অন্তত ৩৩ শতাংশ সদস্যপদ নারী সদস্যদের জন্যে সংরক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং এই লক্ষ্যমাত্রা পর্যায়ক্রমে আগামী ২০২০ সাল নাগাদ অর্জন করার কথা বলা হয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.