ব্রেকিং নিউজ :

দুই হাজার ফুটের দীর্ঘতম শাড়ি

 

শাড়ি বাঙালি নারীর প্রিয় পোশাক। বাঙালির পোশাক ঐতিহ্যও বটে। আধুনিক সময়ে সামাজিক মর্যাদাসহ অনেক কিছুই জড়িয়ে আছে শাড়িতে। একজন নারীর লজ্জা নিবারণের জন্য বারো হাত শাড়িই তো যথেষ্ট। তবে কেন এই দীর্ঘতম শাড়ি? এমনকী ভাবতেও পারেন, এতো লম্বা শাড়ি মানুষ কীভাবে পরে?

পৃথিবীর দীর্ঘতম সেই শাড়িটি রয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতে। যার দৈর্ঘ্য ২ হাজার ১০৬ ফুট ১০ ইঞ্চি বা ৬৪২.৩ মিটার। যদিও বিভিন্ন সময়ে অস্বাভাবিক দৈর্ঘ্যের শাড়ি বোনা হয়েছে। বাণিজ্যিক দিক থেকে বলতে গেলে বিখ্যাত শাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতার ফলেই এ দীর্ঘ শাড়ি তৈরি করা হয়েছে।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পাওয়া ভারতের দীর্ঘতম শাড়িটি রয়েছে একটি ধর্মীয় ট্রাস্টের কাছে। চেন্নাইয়ের শ্রী পার্শ্ব পদ্মাবতী ট্রাস্টের প্রতিষ্ঠাতা শ্রী বসন্ত গুরুদেব শক্তিপীটধীপথের কাছে রয়েছে এই শাড়ি। যা আসলে উৎসর্গ করা হয়েছিল জৈন দেবী পদ্মাবতীকে।

চেন্নাইয়ের কুমারণ সিল্ক শাড়িটি তৈরি করেছিল ১৮ দিনে। ৩ জন অভিজ্ঞ কারিগর একটি মেশিনেই বুনেছিলেন শাড়িটি। ১৮ দিন টানা ২৪ ঘণ্টা কাজ করেই শাড়িটি বোনা হয়। এছাড়াও দক্ষিণ ভারতের একাধিক শাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান কয়েকশ’ ফুট দীর্ঘ শাড়ি রয়েছে।

"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.