ব্রেকিং নিউজ :

সখীপুরে ভূমির অধিকার প্রতিষ্ঠার দাবিতে মহাসড়ক অবরোধ কর্মসূচি স্থগিত ঘোষণা

 
এম সাইফুল ইসলাম শাফলু:
সখীপুরে প্রকৃত ভূমির অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে ডাকা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ কর্মসূচি স্থগিত করা হয়েছে। গতকাল বুধবার দুপুর ২টার দিকে টাঙ্গাইল জেলা প্রশাসকের কার্যালয়ে সখীপুর ভূমি অধিকার বাস্তবায়ন কমিটির নেতাদের সঙ্গে ভূমি মালিকদের এ সমস্যা নিয়ে আলোচনার এক পর্যায়ে নতুন যোগদানকারী জেলা প্রশাসক খান মো. নূরুল আমীনের অনুরোধে এ কর্মসূচি সাময়িক স্থগিত করা হয়।

 

ওই আলোচনা সভায় উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. জোয়াহেরুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান শওকত শিকদার, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি অ্যাড. জাফর আহমেদ, সখীপুর ভূমি অধিকার বাস্কবায়ন কমিটির সভাপতি জুলফিকার হায়দার কামাল, উপজেলা বিএনপির সভাপতি মো. শাহজাহান সাজু, সখীপুর ভূমি অধিকার বাস্তবায়ন কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক এনামুল হক।

 

নতুন যোগদানকারী জেলা প্রশাসক খান মো. নূরুল আমীন জানান, ১৪ মে গত রোববার টাঙ্গাইল জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সমস্যা নিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধের ঘোষণা দেওয়ায় আন্দোলন কমিটির নেতাদের নিয়ে আলোচনায় বসে তাদের এ কর্মসূচি স্থগিত করার অনুরোধ জানিয়েছি। তিনি বলেন, বনবিভাগ ও ভূমি মালিকসহ সব পক্ষকে নিয়ে বসে শিগগিরই এ সমস্যার সমাধান করা হবে।

 

সখীপুর ভূমি অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি জুলফিকার হায়দার কামাল ও সাধারণ সম্পাদক এনামুল হক বলেন, জেলা প্রশাসক খান মো. নুরুল আমীনের প্রকৃত ভূমির মালিকানা প্রতিষ্ঠার সমস্যা সমাধানের আশ্বাস ও অনুরোধে আগামী দুই মাসের জন্য ২২ মে’র কর্মসূচি স্থগিত করা হয়েছে।

 

উল্লেখ্য, জাতীয় সংসদের সপ্তম সংশোধনীতে আটিয়া বন অধ্যাদেশ’৮২ বাতিল হওয়া আদেশ বহাল রেখে জমিদারদের কাছ থেকে প্রাপ্ত ভূমি (পত্তন, কবুলিয়াত ও দলিলমূলে) সখীপুর উপজেলার ৬১ মৌজার ভূমি মালিকদের নামে এসএ (স্টেট একুইজেশন) রেকর্ডকৃত ভূমির নামজারি, জমাভাগ ও খাজনা আদায় (স্থগিত) এবং ওই ৬১ মৌজা হতে ১৯৭৮-৮৫ সালে ১৪টি মৌজার আরএস (রিভিশনাল সার্ভে) রেকর্ড সম্পন্ন হওয়া স্বত্বলিপির খাজনা (স্থগিত) নেওয়ার দাবিতে ভূমি মালিকদের গঠিত ‘সখীপুর ভূমি অধিকার বাস্তবায়ন কমিটি’ গত ৩০ এপ্রিল উপজেলা পরিষদ মিলনায়তনে আন্দোলন কমিটির এক সভায় ভূমি নেতারা আগামী ২২ মে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ কর্মসূচির এ ডাক দেন।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.