ব্রেকিং নিউজ :

ভিজিএফের চাল থেকে বঞ্চিত ঘাটাইলের অতিদরিদ্ররা

 

ঘাটাইল প্রতিনিধি :

ঈদুল ফিতর উপলক্ষে অতিদরিদ্রদের জন্য বিশেষ ভিজিএফ কর্মসূচির আওতায় টাঙ্গাইলের ঘাটাইলে প্রায় ৩০ হাজার অতি দরিদ্ররা ভিজিএফ চাউল থেকে বঞ্চিত হলেন। দরিদ্রদের জন্য সরকারের বরাদ্দকৃত ভিজিএফ ঈদের আগে বিতরণ করার কথা থাকলেও তা হচ্ছে না। সরকারি গুদামে পর্যাপ্ত পরিমান চাউল মজুদ না থাকায় চাউলের পরিবর্তে গমও বিতরণ সম্ভব হচ্ছে না বলে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) কর্মকর্তা দেলোয়ার হোসেন জানিয়েছেন।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, ঘাটাইল উপজেলায় একটি পৌরসভা ও ১১টি ইউনিয়নের জন্য ৩০ হাজার ৪৫ জনের জন্য ৩শ’ ৪৬ মেট্রিক টন গম বরাদ্দ দেয়া হয়। সরকার প্রতি বছর ঈদুল ফিতর উপলক্ষে দরিদ্রদের মধ্যে দশ কেজি করে চাল বিতরণ করে থাকে। তবে এ বছর চালের সংকট থাকায় সরকারি নির্দেশনা মোতাবেক চালের পরিবর্তে ১৩ কেজি করে গম বিতরণ করতে বলা হয়। কিন্তু গমও বিতরন করতে পারছেনা কর্তৃপক্ষ। ঈদের আগে ভিজিএফ গম না পওয়াতে অনেক দুস্থ পরিবার ঈদের আনন্দ থেকে বঞ্চিত হবেন।

ঈদের আগে অতি দরিদ্ররা ভিজিএফ না পাওয়া বিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ দেলোয়ার হোসেন পরস্পর বিরোধী বক্তব্য প্রদান করেছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস থেকে দেরিতে ডিও পেয়েছি। আবার তিনি দায় ঠেকিয়েছেন ইউপি চেয়ারম্যানদের উপর। তিনি জানান, খাদ্য গুদামে পর্যান্ত মজুদ আছে পরিবহনের কারনে চেয়ারম্যানরা ভিজিএফ তুলতে অপারগতা প্রকাশ করেছেন। ফলে ঈদের আগে গম বিতরণ করা সম্ভব হচ্ছে না।এ অভিযোগ খন্ডন করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক জানান, আমার অফিস থেকে যথা সময়ে ডিও প্রেরণ করেছি।
ইউপি চেয়ারম্যানরা জানান, ৩০ হাজার ৪৫ জনের জন্য প্রায় ৪শ’ মেট্রিক টন গমের প্রয়োজন থাকলেও খাদ্য গুদামে মজুদ রয়েছে মাত্র একশ’ মেট্রিক টন। গমের এই অপর্যাপ্ততার কারণে ঈদের আগে ঘাটাইল উপজেলায় ভিজিএফ গম বিতরণ করা যাচ্ছে না।
ধলাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হেকমত সিকদার বলেন, ‘ঈদের আগে ভিজিএফের চাল দেয়া হবে বিধায় আমরা তালিকা প্রস্তুত করে জমা দিয়েছি। কিন্তু গমের পর্যাপ্ত মজুদ না থাকায় ঈদের আগে ভিজিএফ গম বিতরণ করা হবে না বলে আমাদের জানিয়েছে খাদ্য নিয়ন্ত্রক অফিসার ।’ ঈদের আগে এই চাল বিতরণ করতে পারলে দরিদ্রদের জন্য অনেক উপকার হতো বলে তিনি জানান।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.