টাঙ্গাইলের বাসাইলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিউজ টাঙ্গাইল ডেস্ক:

টাঙ্গাইলের বাসাইলের বাসুলিয়া খ্যাত চাপড়াবিলে ৩.০০ মিনিটে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা । প্রয়াত সাংসদ কৃষিবীদ অধ্যাপক শওকত মোমেন শাহজাহান স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে এ নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয় ।

উক্ত সংগঠনের সভাপতি এ.কে আজাদ খানশূরের সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান খান । সার্বিক তত্তাবধানে ছিলেন টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর) আসনের সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়।

ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে শনিবার বাসুলিয়ার নেমেছিল মানুষের ঢল। রঙ-বেরঙয়ের বাহারি নৌকা, বাদ্যযন্ত্র, নাচ-গান আর মাঝি-মাল্লাদের চিৎকার সব মিলিয়ে চাপড়া বিলটিতে বসেছিলো উৎসবের আমেজ। বেলা ২টার মধ্যেই বাসুলিয়ায় লোকে লোকারণ্য হয়ে ওঠে।

বাংলার গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে প্রয়াত সংসদ সদস্য শওকত মোমেন শাহজাহান স্মৃতি ফাউন্ডেশন এর উদ্যোগে আলাউদ্দিন টেক্সটাইল মিলস্ , এ টি এম প্রাইভেট লিমিটেড এর পৃষ্ঠপোষকতায় ২০১৪ সাল থেকে আয়োজন করা হয় নৌকাবাইচ প্রতিযোগিতার।

প্রতিযোগিতায় ছোট বড় প্রায় ৫০ টি নৌকা বাসুলিয়ার চাপড়া বিলের বুকে গতিযুদ্ধে অবতীর্ণ হয়। বিভিন্ন গ্রæপে পৃথক পৃথক ভাবে প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে অতিথিদের মাধ্যমে পুরস্কার তুলে দেওয়া হয়।

শওকত মোমেন শাহজাহান স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৪ সালে ১ম নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। এরপর প্রতি বছর সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই নৌকাবাইচ প্রতিযোগিতা

"নিউজ টাঙ্গাইল"র ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.