গুণগত সেবার সমন্বিত নীতিমালা করছে BTRC

মোহাম্মদ মাসুমঃ  গ্রাহকদের গুণগত সেবা নিশ্চিত করতে একটি নীতিমালা করার উদ্যোগ নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন-বিটিআরসি।

সমন্বিত কোয়ালিটি অব সার্ভিস নামের এ নীতিমালার আওতায় থাকবে মোবাইল ফোন অপারেটর ছাড়াও ইন্টারনেট সার্ভিস ও ওয়াইম্যাক্স প্রভাইডার এবং ল্যান্ডফোন সেবা। এসব খাতের গ্রাহকদের সেবার নূন্যতম মান সম্পর্কে বলা থাকবে এতে।

এ লক্ষ্যে বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের পরিচালক গোলাম রাজ্জাককে আহ্বায়ক করে একটি কমিটি করা হয়েছে। কমিটি এরই মধ্যে কয়েকটি বৈঠক করে সকল ধরণের সেবার জন্য এ নীতিমালা করতে কাজ শুরু করেছে।

এর আগে কয়েকবার মোবাইল ফোন অপারেটরের সেবার জন্য কোয়ালিটি অব সার্ভিস নীতিমালা করলেও এবার একটি সমন্বিত নীতিমালা করা হচ্ছে, যেখানে সব ধরনের টেলিকম সেবা অর্ন্তভূক্ত থাকবে।

নীতিমালায় কোনো অপারেটর যদি নির্ধারিত মান বজায় রাখতে না পারে, তাহলে জরিমানা করাসহ আরও শাস্তির বিধান রাখা হবে বলে জানিয়েছেন, বিটিআরসির সংশ্লিষ্ট কমিটির একটি সূত্র।

নীতিমালা করতে অপারেটগুলোর পাশাপাশি গ্রাহকদেরও মতামত নেবে কমিশন। পাশের দেশগুলোর সংশ্লিষ্ট নীতিমালাগুলোও এ ক্ষেত্রে গুরুত্বের সঙ্গে দেখা হবে।

এর আগে ২০১৪ সালে বিটিআরসি মোবাইল ফোন অপারেটগুলোর জন্য একটি কোয়ালিটি অব সার্ভিস নীতিমালা করেছিল। সেখানে কল ড্রপ, কল জেনারেশন টাইমসহ নানা বিষয়ে বলা হয়েছে। তবে ওই নিয়ম কখনোই কার্যকর হয়নি।

কিছুদিন আগে বিটিআরসি থ্রিজি ও টুজির ক্ষেত্রে নূন্যতম আপলিংক ও ডাউনলিংক স্পিড নির্ধারণ করে। মোবাইল ফোন অপারেটগুলোকে চিঠি দিয়ে এসব বিষয়ে জানানো হয়। তবে অপারেটরগুলো এখনও তা মানেনি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.