ব্রেকিং নিউজ :

টাঙ্গাইলে আম বয়ানের মধ্যদিয়ে তিন দিনব্যাপী জেলা ইজতেমা শুরু

নিউজ টাঙ্গাইল ডেস্ক: টাঙ্গাইলে আজ বৃহস্পতিবার ফজরের নামাজের পর থেকে আম বয়ানের মধ্য দিয়ে তিনদিন ব্যাপী তাবলীগ জামাতের ‘জেলা ইজতেমা’ শুরু হয়েছে। টাঙ্গাইল শহরের বৈল্যা ধুলেচর মাদ্রাসা সংলগ্ন বনানী মাঠে বিশাল প্যান্ডেলে এই ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। প্রতিদিন গুরুত্বপূর্ণ বয়ান হবে। দেশি-বিদেশি ওলামায়ে কেরামরা বয়ানে অংশগ্রহন করবেন। শনিবার (২৩ ডিসেম্বর) সকাল দশটায় আখেরী মোনাজাতের মধ্য দিয়ে তিনদিন ব্যাপী ‘টাঙ্গাইল জেলা ইজতেমা’ শেষ হবে বলে তাবলীগ সাথী সূত্রে জানা গেছে। গত বুধবার থেকেই ইজতেমা প্রাঙ্গণে ধর্মপ্রাণ মুসুল্লিরা আসতে শুরু করেছে। নিরাপত্তার জন্য প্রশাসনের পক্ষ থেকে সবধরণের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

স্থানীয় তাবলীগ মুরুব্বীরা জানান, টাঙ্গাইল জেলার ১২টি উপজেলার বিভিন্ন বয়সী তবলীগি সাথীদের সাথে অন্যান্য জেলার তাবলীগি সাথীরাও ইজতেমায় সমবেত হবেন। এছাড়া বিদেশি তাবলীগি সাথীরাও টাঙ্গাইল জেলা ইজতেমায় অংশগ্রহন করবেন।

ইজতেমার মুরুব্বীরা জানান, টঙ্গির তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় লাখ লাখ মুসল্লির সমাগম হয়। ফলে মুসল্লিদের নানা প্রতিকূলতার সম্মুখিন হতে হয়। এজন্য দেশের ৬৪টি জেলার তবলীগি সাথীদের দুই ভাগে ভাগ করে ৩২ জেলা করে দুই পর্বে ইজতেমায়ী কাজ চালানো হতো। দুই পর্ব করার পরও মুসল্লিদের জায়গার স্বল্পতার কারণে ২০১৫ সাল থেকে ৩২ জেলা দুই পর্বে করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের তাবলীগি মুরুব্বীরা।

ইজতেমার মুরুব্বীরা আরও জানান, টাঙ্গাইল জেলা বিগত ২০১৫ সালে বিশ্ব ইজতেমার ৩২ জেলার তালিকায় না থাকায় ওই বছরের ২৯, ৩০ ও ৩১ অক্টোবর প্রথম ইজতেমা শুরু হয়। বিগত ২০১৬ সালে তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় অংশ নেন টাঙ্গাইলের মুসল্লিরা। চলতি ২০১৭ সালে তুরাগ নদীর তীরে টাঙ্গাইলের মুসল্লিদের অংশগ্রহণের সুযোগ না থাকায় এবারও জেলায় ইজতেমার আয়োজন করা হয়েছে।

টাঙ্গাইল জেলা তাবলীগি মুরুব্বীরা ধারণা করছেন, টাঙ্গাইল জেলা ইজতেমায় এ বছর তিন থেকে ৪ লাখ মুসল্লির সমাগম হতে পারে। বিদেশি মেহমানসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকেও আসছেন তাবলীগি সাথীরা। এ বছর এখান থেকেই সারা বিশ্বে দিনের দাওয়াত নিয়ে বেড়িয়ে যাবেন মুসল্লিরা।

টাঙ্গাইল জেলা তাবলীগি মুরুব্বী মওলানা আব্দুল হাই জানান, তুরাগ তীরে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হওয়ার পরও মুসল্লিদের জায়গা সংকুলান হয় না। ফলে মুরুব্বীরা সিদ্ধান্ত নিয়েছেন, ৩২ জেলাকে দুই পর্বে ভাগ করে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। ৩২ জেলার মধ্যেও টাঙ্গাইল জেলার নাম না থাকায় বিগত ২০১৫ সালে টাঙ্গাইলের মুসল্লিরা প্রথম জেলা ভিত্তিক ইজতেমার আয়োজন করেন। একইভাবে টাঙ্গাইলে এ বছরও জেলা ভিত্তিক ইজতেমার আয়োজন করা হয়েছে।

টাঙ্গাল জেলা পুলিশ সুপার জানান টাঙ্গাইল এজতেমাকে নিরাপত্তা দেওয়ার জন্য ৪৯৫ জন পুলিম মোতায়েন করা হয়েছে। এবং সাদা পোশাক ধারী পুলিশ, ডিবি পুলিশ, গোয়েন্দা, চেক পোর্স্ট ও সিসি ক্যামেরায় সারাক্ষন মনিটরিং করা হচ্ছে যাতে কেউ নাসকতা সৃষ্ঠি করতে না পারে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.