মাভাবিপ্রবির অর্থনীতি বিভাগে ফল বিপর্র্যয়

মাভাবিপ্রবি প্রতিনিধিঃ মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) অর্থনীতি বিভাগে ফল বিপর্যয় হয়েছে। বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ৩য় সেমিস্টারের চ’ড়ান্ত পরীক্ষা দিয়েছিলেন ৫২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ১৫ জন অকৃতকার্য হয়েছেন। ৫২ জন শিক্ষার্থীর মধ্যে এক বিষয়ে অকৃতকার্য হয়েছেন ৩৪ জন শিক্ষার্থী। আরেকটি শিক্ষাবর্ষের ১ম সেমিস্টার পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন ১৭ জন শিক্ষার্থী।

শিক্ষকেরা বলেছেন, চ’ড়ান্ত পরীক্ষায় একসঙ্গে এত শিক্ষার্থীর অকৃতকার্যের বিষয়টি এ বিশ্ববিদ্যালয়ে নজিরবিহীন। সংশ্লিষ্ট বিভাগের বেশ কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করেছেন, শিক্ষকেরা শিক্ষার্থীদের প্রতি যথাযথ মনোযোগ না দেওয়াতেই এ ফল বিপর্যয় ঘটেছে।

বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ২য় বর্ষ ১ম সেমিস্টারের চ’ড়ান্ত পরীক্ষা শুরু হয় গত বছরের সেপ্টেম্বর মাসে। এতে অংশ নেওয়া ৫২ জন শিক্ষার্থীর মধ্যে ১৫ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। সবচেয়ে বেশি শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন ম্যাথমেটিক্স ফর ইকোনোমিষ্ট-২ কোর্সে। ম্যাথমেটিক্স ফর ইকোনোমিষ্ট-২ কোর্সে ৩৪ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। যারা সব কোর্সে উত্তীর্ণ হয়েছেন তাদের গড় সিজিপিএ খুব কম।

বিভাগের চেয়ারম্যান মোঃ মুনিরুজ্জামান মুজিব হতাশাজনক ফলের জন্য শিক্ষকদের দায়ী করার অভিযোগ উড়িয়ে দেন। তিনি বলেন, পাঠদানে বিভাগের সব শিক্ষকই আন্তরিক। যারা পরীক্ষায় অকৃতকার্য হয়েছে তাদের অনেকেই নিয়মিত ক্লাসে উপস্থিত থাকে না।

প্রসঙ্গত, এ বিশ্ববিদ্যালয়ের পদ্ধতি অনুযায়ী কোনো শিক্ষার্থী প্রথম সেমিস্টারে অকৃতকার্য হলে তাকে পরবর্তী ব্যাচের সঙ্গে আবার ক্লাস করতে হবে। পরপর তিনবার অকৃতকার্য হলে তার ভর্তি বাতিল হয়ে যাবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.