ব্রেকিং নিউজ :

ফেসবুক বিশ্বাসযোগ্য সংবাদ উৎসকে প্রাধান্য দেবে

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ছবি-সংগৃহীত ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। নিউজ ফিডে ফেইক নিউজের ছড়াছড়ি ব্যাপক সমালোচনার মুখে ফেলে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষকে। মার্কিন নির্বাচনে ব্যাপারটি রীতিমতো কেলেঙ্কারির পর্যায়ে চলে যায়। তাই এ নিয়ে নড়েচড়ে বসলো তারা। এবার তারা ঘোষণা করলো, এখন থেকে বিশ্বাসযোগ্য সংবাদ উৎসগুলোই অগ্রাধিকার পাবে তাদের নিউজ ফিডে।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ শুক্রবার (১৯ জানুয়ারি) এক বিবৃতিতে এমন ঘোষণাই দিলেন। ব্যবহারকারীরাই ঠিক করবেন কোন সংবাদ উৎসটি বিশ্বাসযোগ্য। এজন্য ফেসবুক শিগগিরই এই মর্মে ব্যবহারকারীদের মধ্যে একটি জরিপ চালাবে। তাদের দেয়া অভিমত ও মতামতের ভিত্তিতেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ফেসবুক। বলা হয়েছে, এখন থেকে এর ব্যবহারকারীদের দেওয়া খবরের মধ্যে ৪শতাংশ নিউজ ফিডে স্থান পাবে। আগে স্থান পেত ৫শতাংশ । এর মানে আগের চেয়ে তা এক শতাংশ কমবে। তথাকথিত ভুয়া খবর ও প্রচারের নামে অপপ্রচার ঠেকাতেই প্রতিষ্ঠানটি সর্বশেষ এই পদক্ষেপ নিতে যাচ্ছে এবার। প্রতিষ্ঠানটি জানায়, ফেসবুক কর্মকর্তা বা বিশেষজ্ঞরা নন, বরং এর ব্যবহারকারীরাই ঠিক করবেন কোন কোন সংবাদ উৎসগুলো বিশ্বাসযোগ্য। এক্ষেত্রে স্থানীয় সংবাদ উৎসগুলোকেই বেশি গুরুত্ব দেওয়া হবে বলেও উল্লেখ করা হয়। উল্লেখ্য, বর্তমানে এর মাসিক ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটির (২বিলিয়ন) বেশি।

জুকারবার্গ বলেন, আজকের পৃথিবীতে আগের চেয়ে অনেক বেশি চমকনির্ভরতা, ভুল তথ্যনির্ভরতা ও পক্ষপাতদুষ্টতার ছড়াছড়ি। সামাজিক যোগাযোগের মাধ্যমে সুবাদে মানুষ এখন আগের চেয়ে অনেক দ্রুত তথ্য ছড়িয়ে দিতে পারছে। আমরা যদি এই সমস্যার সমাধান করতে না পারি তার মানে দাঁড়ায় আমরা বরং এটা বাড়িয়ে তুলছি। উল্লেখ্য, এর আগে গত সপ্তাহে প্রতিষ্ঠানটি জানায় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর পোস্ট ফিল্টার করে বন্ধু ও পরিবারের পোস্টগুলো নিউজ ফিডে অগ্রাধিকার পাবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.