হজমে সমস্যা হলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক :বাঁচার তাগিদে প্রতিটি মানুষের খাবার গ্রহণ করতে হয়। খাবার খাচ্ছে কিন্তু হজম হচ্ছে না। ফলে আপনি পড়ছেন নানা বিপাকে। এ ছাড়া খাবার হজম না হলে ডায়েরিয়া, আমাশয় কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। এতে করে আপনার শরীর খারাপ করবে আর স্বাভবিক কাজে ব্যাঘাত ঘটবে। তাই সুস্থ থাকতে হলে অবশ্যই খাবার হজম হতে হবে। অনিয়মিত খাওয়াদাওয়া এর অন্যতম কারণ। বদহজম, অ্যাসিডিটি, পেটে অতিরিক্ত গ্যাস, ঢেকুর ও বাতাস নির্গমনের মতো বিরক্তিকর সমস্যা।

আসুন জেনে নিই হজমের সমস্যা হলে কী করবেন: পর্যাপ্ত পানি পান করুন হজমের সমস্যা দূর করতে হলে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে এক গ্লাস পানি পান করুন। খাওয়ার সময় বেশি পানি নয়। খাওয়া শেষে আবার একটু সময় পর পানি পান করবেন। পানি কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে হজমে সাহায্যে করে। খাওয়ার সময় তাড়াহুড়া অনেকে খাওয়ার সময় তাড়াহুড়ো করে। খাওয়ার সময় কখনই তাড়াহুড়ো করবেন না। এতে করে আপনার হজমের সমস্যা দেখা দেবে। তাই খাওয়ার সময় ধীরে-সুস্থে ভালো করে চিবিয়ে খাওয়া শেষ করবেন।

চিনি ও অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবার : চিনি ও অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবার খেলে অনেক সময় বদহজম হয়। তাই এসব খাবার অনেক সময় এড়িয়ে চলতে হয়। পেটে গ্যাস সমস্যা তৈরি করতে পারে কৃত্রিম চিনি, অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবারও। তাই এগুলো খেতে হবে হিসাব করে।

ধূমপান অনেকেরই ধূমপান ও চুইংগাম চিবোনোর অভ্যাস আছে। এগুলো খেলে পেটে গ্যাস হওয়ার প্রবণতা বাড়ে। তাই এ ধরনের অভ্যাস বর্জন করুন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.