ব্রেকিং নিউজ :

জি-মেইল ইয়াহু ব্যবহার করতে পারবেন না সরকারি কর্মচারীরা

নিউজ ডেস্ক : সরকারি কাজে আর জি-মেইল, ইয়াহুসহ অন্যান্য যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে পারবেন না সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। ‘গভ ডট বিডি (gov.bd)’ ঠিকানা যুক্ত ই-মেইল ব্যবহার বাধ্যতামূলক করে ‘সরকারি ই-মেইল নীতিমালা-২০১৮’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, ‘সরকারি অফিসগুলোতে আমরা ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করে বিভিন্ন করেসপন্ডেন্টস (চিঠিপত্র পাঠানো) করি। সেটা করা যাবে না। সরকারি ডোমেইনের নিজস্ব ই-মেইল অ্যাড্রেস নিয়ে করেসপন্ডেন্টস করতে হবে, যেটা গভ ডট বিডি (gov.bd)। গভ ডট বিডি অ্যাকাউন্ট অনেকেরই আছে, সেই অ্যাকাউন্ট থেকেই করেসপন্ডেন্টগুলো করতে হবে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপস্থাপন করা নীতিমালাটি অনুমোদন হওয়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীরা দাফতরিক কাজে জি-মেইল, ইয়াহু, আউটলুকসহ অন্যান্য যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে পারবে না।

সরকারি কাজেন গোপনীয়তা রক্ষা ও সাইবার নিরাপত্তার কথা চিন্তা করে এই এই নীতিমালা করা হয়েছে বলে জানা গেছে।

খসড়া নীতিমালা অনুযায়ী, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যেকেই মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও সংস্থার নামসহ ‘ডট বিডি’ ডোমেইনে একটি ই-মেইল আইডি তৈরি করে সেটা দিয়ে সরকারি কাজে মেইল আদান- প্রদান করতে হবে। এ ই-মেইল আইডি দিয়ে তারা শুধু সরকারি প্রতিষ্ঠানের কাজে ব্যবহার করতে পারবেন। ব্যক্তিগত বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করা যাবে না।

এই ই-মেইল সেবা দেবে তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

জাতীয় নিরাপত্তার কাজে নিয়োজিত সংস্থা, আইনপ্রয়োগকারী সংস্থা, অর্থনৈতিক প্রতিষ্ঠান এবং বিদেশে বাংলাদেশ মিশনসহ স্পর্শকাতর প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে এই নীতিমালা প্রযোজ্য নয়। তারা ইলেকট্রনিক যোগাযোগের জন্য তাদের কর্তৃপক্ষের নিয়মে ই-মেইল ব্যবহার করবে।

নীতিমালায় বলা হয়েছে, প্রত্যেক কর্মকর্তা ও কর্মচারী দুটি করে ই-মেইল আইডি খুলতে পারবেন। সেক্ষেত্রে একটি হবে তার পদবি দিয়ে এবং অন্যটি নাম দিয়ে। তবে যোগাযোগের ক্ষেত্রেও আইডি দুটি দুই ধরনের কাজে ব্যবহার করতে হবে তাদের।

যেসব কর্মকর্তা অবসরে যাবেন বা চাকরির বয়স ২৫ বছর পূর্ণ হবে, তারা পরবর্তী এক বছর পর্যন্ত ওই নামের মেইল সরকারি যোগাযোগে ব্যবহার করতে পারবেন। এক বছর পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের ওই আইডি ও পাসওয়ার্ড বাজেয়াপ্ত করবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

নবান্ন উৎসব ঘোষণার প্রস্তাব অনুমোদন পায়নি

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে অগ্রহায়ণ মাসের ১ তারিখকে জাতীয় নবান্ন উৎসব ঘোষণার প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হলেও তা আরও পরীক্ষা-নিরীক্ষার নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

এছাড়া ‘কৃষি বিপণন আইন, ২০১৮’ এর খসড়া চূড়ান্ত, ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন, ২০১৮’ এর খসড়া নীতিগত, ‘স্ট্যান্ডার্ড ওজন ও পরিমাপ আইন, ২০১৮’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তবে ‘আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ আইন, ২০১৮’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন পায়নি। এই আইনের খসড়াটি পুনঃপরীক্ষা করে উপস্থাপনের সিদ্ধান্ত হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

Please follow and like us:
error0
fb-share-icon20
Tweet 20
fb-share-icon20

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial