টাঙ্গাইলে জার্মানির দুই কিমি লম্বা পতাকা

সজল আহমেদঃ শুরু হয়েছে বিশ্বকাপ ফুটবলের দিন গণনা। সারাদেশের মতো টাঙ্গাইলের সখীপুরেও  ফুটবলপ্রেমীরা তাদের প্রিয় দলকে সমর্থন জানাতে নিচ্ছেন নানা প্রস্তুতি। বিশেষ করে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকরা ইতিমধ্যে দোকান থেকে প্রিয় দলের পতাকা কিনতে শুরু করেছেন। তবে এর বাইরে আবদুল কদ্দুছ মাখন নামের জার্মান ফুটবল দলের এক অন্ধ ভক্ত তার প্রিয় দলকে সমর্থন জানাতে দুই কিলোমিটার পতাকা তৈরি করেছেন।

উপজেলার কুতুবপুর শাপলাপাড়া গ্রামের সাবেক ইউপি সদস্য জার্মানির সমর্থক আবদুল কদ্দুছ মাখনের দুই কিলোমিটার লম্বা পতাকাটি দেখতে প্রতিদিন বিভিন্ন অঞ্চলের মানুষ ভিড় করছেন কুতুবপুর-শাপলাপাড়া সড়কের লাইনে।

জার্মানির সমর্থক আবদুল কদ্দুছ মাখন সব দলের সমর্থকদের ছাপিয়ে তার প্রিয় দল জার্মানিকে সবার উপরে মেলে ধরতে চান পতাকা দিয়ে। ২০১৪ সালের বিশ্বকাপে তার প্রিয় দল জার্মানির এক কিলোমিটার দীর্ঘ পতাকা প্রদর্শন করেছিলেন জার্মান এই ভক্ত! ভালোবাসা থেকেই এমন জার্মানি প্রীতি আবদুল কদ্দুছ মাখনের। সেই স্বীকারোক্তির কথা জানা গেলো তার কথাতেই— ‘কিছু পাওয়ার জন্য নয়, ভালোবাসা থেকেই এই পতাকা নির্মাণ। গত আসরে নিজের টাকায় এক কিমি দীর্ঘ পতাকা তৈরি করেছিল। এবারও নিজের টাকায় এটির দৈর্ঘ্য এক কিমি বৃদ্ধি করে দুই কিমি করেছেন।

আবদুল কদ্দুছ মাখন বলেন, ‘আমার স্বপ্ন ২০২২ সালে আরও বড় জার্মান পতাকা প্রদর্শন করবো।’ তিনি ১৯৮৪ সাল থেকে জার্মান প্রজেক্টে প্রায় আট বছর চাকরি করছেন। এর ফলে সে সময়ে জার্মানি লোকজন তার বাড়িতে আসতেন বলে যোগ করেন জার্মান ভক্ত মাখন। এদিকে কুতুবপুর এলাকার এবাদত হোসেন নামের অপর এক জার্মান ভক্ত বিশ্বকাপ খেলা দেখানোর জন্য একটি প্রজেক্টর ও একটি ছামিয়ানা দিয়েছেন মাখনকে। স্থানীয় বিকে কলেজের অধ্যক্ষ আবদুর রউফ বলেন, ‘একজন মানুষের ফুটবলের প্রতি যে এতো ভালোবাসা তার প্রমাণ কদ্দুছ মাখন। নিজের টাকায় তিনি যে পতাকা তৈরি করেছেন তা বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে।’

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.