ব্রেকিং নিউজ
News Tangail

৪৮৫ উপজেলায় নিয়োগ হচ্ছে সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা

দেশের সব উপজেলায় সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা নিয়োগ দেবে সরকার। ১৯৯৮ সালের উপজেলা পরিষদ আইন অনুযায়ী, ৪৮৫ উপজেলাতেই হিসাব রক্ষণ কর্মকর্তা নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ জন্য উপজেলা পরিষদ কর্মচারী (চাকরি) বিধিমালা সংশোধন করা হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগের সংস্কার ও সমন্বয় সচিব এন এম জিয়াউল আলম বিষয়টি নিশ্চিত করেন।

সংস্কার ও সমন্বয় সচিব এন এম জিয়াউল আলম বলেন, ‘প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় উপজেলা পরিষদ কর্মচারী (চাকরি) বিধিমালার সংশোধন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।’

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, বিধিমালাটি মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনুমোদনের পর স্থানীয় সরকার বিভাগ গেজেট আকারে প্রকাশ করবে। এরপর এসব কর্মকর্তাদের নিয়োগ দেবে স্থানীয় সরকার বিভাগ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৯৯৮ সালের উপজেলা পরিষদ আইন সংশোধন করে দেশের সব উপজেলায় সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তার বিধান করা হয়। ২০১১ সালের উপজেলা পরিষদ (সংশোধন) আইন অনুযায়ী সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা পদে নিয়োগ দিতে উপজেলা পরিষদ কর্মচারী (চাকরি) বিধিমালা সংশোধন করার প্রয়োজন দেখা দেয়।

সম্প্রতি বিধিমালাটি সংশোধন করতে মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব পাঠায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। বিধিমালা সংশোধন প্রস্তাব প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় পাঠান মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

রবিবার (২২ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় প্রস্তাবটির অনুমোদন দেওয়া হয়।

এর আগে ৪৮৫টি সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তাসহ সংশ্লিষ্ট অন্যান্য পদ সৃষ্টির অনুমোদন দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। অর্থের বিষয়ে অনুমোদন নেওয়া হয় অর্থ বিভাগের।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের অনুমোদনের পর সচিব কমিটির সভায় রবিবার (২২ জুলাই) বিষয়টি প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় উত্থাপন করা হয়। কমিটির বৈঠকে প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়। এরপর প্রস্তাবটি মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনুমোদনের জন্য উত্থাপন করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিসভা অনুমোদন দিলে ৪৮৫ জন সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা সরাসরি নিয়োগ দেবে স্থানীয় সরকার বিভাগ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.