News Tangail

কি হবে দেশের ক্রিকেটের যখন অবসর নিবেন এই পঞ্চপান্ডব?

স্পোর্টস ডেস্কঃ বর্তমানে বাংলাদেশের ক্রিকেট বলতেই যে পাঁচজনের নাম চলে আসে তারা হলেন,দেশসেরা ওপেনার তামিম ইকবাল,দেশসেরা অধিনায়ক মাশরাফি বিন মুর্তুজা,সাইলেন্ট কিলার মাহমুদউল্লাহ রিয়াদ, বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং মি.ডিপেন্ডেবল মুশফিকুর রহীম।এই পঞ্চমান্ডবেই এখন বিশ্বজয়ের স্বপ্ন দেখেন টাইগাররা।কিন্তু তাদের অবর্তমানে কি হবে দেশের ক্রিকেটের?ফুটবল দলের মতো হবেনা তো?

একসময় দেশের ফুটবলের ভরা যৌবন ছিল। তবে বোর্ডের হর্তাকর্তারা ভবিষ্যত না ভেবে, তা দিয়ে আখের গুছিয়ে ফুটবলের অকাল বার্ধক্য ডেকে এনেছ। আর ঠিক একই পথে বাংলদেশের ক্রিকেটের হারিয়ে যাওয়া দেখতে হবে হয়ত নিকট ভবিষ্যতে।
এই পাঁচ যুগলের হাত ধরে অনেক চড়াই উৎরাই পেরিয়েছে বাংলাদেশ তার প্রায় ১ যুগ হতে চলল।

ওরাও হয়ে উঠল ভরসার প্রতীক। মানুষ ভালোবেসে নাম দিলো পঞ্চপাণ্ডব। এদের হাত ধরেই হেসেছে বাংলাদেশ। কিন্তু আশ্চর্যজনকভাবে সব থেকে বেশি গালি তাদেরকেই খেতে হয়। কি আজব এক দেশ রে বাবা! বিগত পাঁচ-ছয় বছরে বাংলাদেশের ক্রিকেট যতদূর এগিয়েছে, তাতে এই পঞ্চপান্ডবের অবদানই বেশি। এই সময়ে যে কয়টা ম্য্যচ টাইগাররা জিতেছে, তার ৯৮ ভাগ ম্যাচ জিতিয়েছে মাশরাফিরা। আপনি গত ১০ বছরের অর্জন নিয়ে যতভাবেই বিশ্লেষণ করুন না কেনো ঘুরে ফিরে সেই ৫ জনের নামই আসবে।

বলতে বিধাতা নিজ হাতে ধরেই সাজিয়ে দিয়েছেন বাংলাদেশ দলকে। নয়তো প্রতি ডিপার্টমেন্টে একজন করে থাকবে কেন?

ওপেনিং এ তামিম, মিডল অর্ডারে মুশফিক, লোয়ার মিডেল অর্ডারে রিয়াদ, পেস ডিপার্টমেন্টে মাশরাফি এবং অলরাউন্ড ও স্পিনে সাকিব। এরা অবসরে গেলে পতাকা উঠবে কার কাছে?

তামিমের উত্তরসূরি কি আছে? লিটন তো খেলছে আবার খেই হারিয়ে ফেলছে। বিজয়ের খেলার ধরন সেই আগের মতই। মুশি-রিয়াদের উত্তরসূরি শান্ত আর মোসাদ্দেককে ভাবা গেলেও তাদের নিয়ে বোর্ডের চিন্তা কমই। সৌম্য-ফিজরা এখনো ওয়ান সিজন ওয়ান্ডার। আর সাকিবের বিকল্প? তার বিকল্প দূরে থাক, ৬ ভাগও কাউকে খুজে বের করতে পারেনি বোর্ডের হর্তাকর্তারা।

এই পাঁচ জন অবসরে গেলে এক-দুই রানে হার কিংবা শেষ বলে ৪-৫ রান না হবার আক্ষেপ করার মতো অবস্থাও থাকবে না। কারণ তখন শেষ বলের অনেক আগেই হয়তো শেষ হবে ম্যাচ।তাই মনে করা হচ্ছে তাদের অবর্তমানে দেশের ক্রিকেট হয়ত হতে পারে ফুটবল দলের মতোই।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.