News Tangail

পরিসংখ্যানের আলোকে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

বুধবার ভোরে শুরু হচ্ছে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টি২০ সিরিজ। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজ নিয়ে টাইগার ক্রিকেট ভক্তদের উৎসাহ উদ্দীপনার কমতি নেই।

সাকিব-তামিমদের পারফরমেন্স নিয়েও চলছে কাটাছেড়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টাইগারদের পারফরমেন্সের পরিসংখ্যান নিয়েও ভাবনায় অনেকে। ক্যারিবিয়ানদের বিপক্ষে মোট ৬ টি টি২০ ম্যাচ খেলেছে টাইগাররা।

জয়ের পাল্লা ভারী বিশ্ব চ্যাম্পিয়নদেরই। এর মধ্যে বাংলাদেশ দল জিতেছে ২ টি ম্যাচে। ৩টিতে জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আর বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ফলে কাল থেকে শুরু হওয়া সিরিজে এগিয়ে থেকেই মাঠে নামবে ক্যারিবিয়ানরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ১৭৯। ২০১২ সালে মিরপুর শের ই বাংলা জাতীয় স্টেডিয়ামে এই রান সংগ্রহ করেছিল টাইগাররা। আর ক্যারিবিয়ানদের সর্বোচ্চ সংগ্রহ ১৯৭। একই বছর মিরপুরে এই রেকর্ড সংগ্রহ গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

ব্যক্তিগত সর্বোচ্চ রানের পরিসংখ্যান ঘাটলে দেখা যায় ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৮৮ রান করা মারলন স্যামুয়েলসই সবার উপরে থাকবেন। আর বাংলাদেশীদের মধ্যে ১৩২ রান করে সবার উপরে আছেন টাইগার ওপেনার তামিম ইকবাল।

এদিকে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের দুটি জয়ই এসেছে দেশের মাটিতে। ক্যারিবিয়ানদের মাটিতে এখনও টি২০তে জয়ের দেখা পায়নি টাইগাররা। কাল থেকে শুরু হওয়া সিরিজেই সেই অপূর্ণতা ঘুচানোর লক্ষ্য টাইগারদের।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.