ব্রেকিং নিউজ :
News Tangail

৩৩ বছরেও জাতিয়করণ করা হয়নি বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী কলেজ

বাসাইল প্রতিনিধি: ৩৩ বছরের পুরনো টাঙ্গাইলের বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী মহাবিদ্যালয়কে দীর্ঘদিন ধরে সরকারিকরণের দাবি করে আসছে শিক্ষক ও শিক্ষার্থীসহ এলাকার সচেতন মহল। বিভিন্ন সময় মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেও কোন সারা মেলেনি। কিন্তু ২০০৯ সালে প্রতিষ্ঠিত বাসাইল জোবেদা রুবেয়া মহিলা কলেজকে সরকারি করা হয়েছে। এনিয়ে উপজেলা জুড়েই সমালোচনার ঝড় বইছে।
প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী আরও ২৭১টি কলেজকে রোববার (১২ আগস্ট) সরকারি করা হয়েছে। এর মধ্যে বাসাইল জোবেদা রুবেয়া মহিলা কলেজও সরকারি করা হয়েছে। এই কলেজে এইচএসসি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চলছে। এই কলেজে ৪শ ৫৮জন শিক্ষার্থী অধ্যায়নরত বলে জানা গেছে।
কলেজ সূত্রে জানা যায়, ১৯৮৫ সালে বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী মহাবিদ্যালয় সাড়ে ৫ একর নিজস্ব জমির ওপর প্রতিষ্ঠিত হয়। মহাবিদ্যালয়টিতে উচ্চ মাধ্যমিক, বিএ, বিএসএস, বিবিএস অনার্স কোর্স দীর্ঘদিন ধরে চালু রয়েছে। এই কলেজে প্রায় ১৪শ’ শিক্ষার্থী অধ্যায়নরত। বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী কলেজ দীর্ঘদিন ধরে অগণিত সাধারণ মানুষের সন্তানদের লেখাপড়ার সুযোগ করে দিয়েছে। কলেজটি সরকারি হলে শিক্ষার্থীরা উপকৃত হবে।
বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী মহাবিদ্যালয়ের উপাধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন বলেন, ‘নীতিমালা অনুযায়ি উপরস্থ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা যথাযথভাবে অনুসরন করেনি। সঠিকভাবে অনুসরন করলে কখনও ওই কলেজটি সরকারি হতো না। সঠিকভাবে নীতিমালা অনুসরন করলে এমদাদ হামিদা ডিগ্রী মহাবিদ্যালয়টি সরকারি হতো।’
বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. হাবিবুর রহমান বলেন, আমার ছাত্রের ৯বছর বয়সী কলেজ সরকারি হলো। অথচ ওই ছাত্র যে কলেজে পড়েছে সেই ৩৩ বছরের পুরনো কলেজটিও সরকারি হয়নি।
তিনি আরও বলেন, ‘বিভিন্ন সময় নেতাকর্মীরা কলেজে এসে সরকারিকরণের প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু তারা কোনও কাজই করেনি। নীতিমালা অনুয়ারি সংশ্লিষ্টরা মূল্যায়ন করেনি। সরকারিকরণের দাবি শুধু আমার নয়, এটা বাসাইলবাসীর ছিল।’ কলেজটি সরকারি না হওয়ায় তিনি দুঃখ প্রকাশ করেন।
বাসাইল জোবেদা রুবেয়া মহিলা কলেজের অধ্যক্ষ মশিউর রহমান খান আপেল বলেন, আমরা খুব আনন্দিত। এই কলেজে লেখাপড়ার মান অনেক ভাল। তাই এটি সরকারি হয়েছে। কলেজটি সরকারি হওয়ায় তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাবুল হাছান বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী আরও ২৭১টি কলেজ সরকারি হয়েছে। এর মধ্যে বাসাইল জোবেদা রুবেয়া মহিলা কলেজও হয়েছে।

Please follow and like us:
error0
fb-share-icon20
Tweet 20
fb-share-icon20

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Wordpress Social Share Plugin powered by Ultimatelysocial