News Tangail

‘এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়াই বাংলাদেশ দলের মূল লক্ষ্য’

অন্য সব টুর্নামেন্টের চেয়ে এশিয়া কাপ ক্রিকেটটা একটু ভিন্নই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য। বহুজাতিক টুর্নামেন্টগুলোর মধ্যে কেবল এশিয়া কাপেই রয়েছে ফাইনাল খেলার সুখস্মৃতি। ফলে এশিয়া কাপ এলেই বাংলাদেশ ক্রিকেট অঙ্গনে শোনা যায় সম্ভাবনার কথা, ফেবারিট মানা হয় টাইগারদের।

যার ব্যতিক্রম নয় সপ্তাহ দুয়েক পর দুবাইতে হতে যাওয়া এশিয়া কাপেও। টুর্নামেন্টকে সামনে রেখে এরই মধ্যে শুরু হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের স্কিল ট্রেনিং। যেখানে নিজেদের শেষবারের প্রস্তুতি দেখে নিচ্ছেন ক্রিকেটাররা। নতুন কোচ স্টিভ রোডসের অধীনে স্বতঃস্ফূর্ত অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন ক্রিকেটাররা।

রোববার এশিয়া কাপের চূড়ান্ত স্কোয়াড ঘোষণার পরে প্রথমবারের মতো অনুশীলন করে বাংলাদেশ ক্রিকেট দল। অনুশীলনের ফাঁকে সংবাদ মাধ্যমের সাথে কথা বলেন স্কোয়াডে ডাক পাওয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন। এশিয়া কাপের আসরটি ওয়ানডে ফরম্যাটে হওয়ায় বাংলাদেশের সম্ভাবনা বেশি বলে মনে করছেন তিনি।

তবে মিথুনের মতে সাফল্যের চাবিকাঠি হিসেবে কাজ করবে ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যাওয়া এবং যথাযথ মোমেন্টাম ধরে খেলতে পারা। মিথুন বলেন, আমাদের ব্যাপারটি আসলে নির্ভর করছে মোমেন্টামের ওপরে। আমরা যদি শুরুটা ভালো পাই ও একটি দল হিসেবে আত্মবিশ্বাসী থাকি এবং যদি প্রথম ধাপটি ভালোভাবে উৎরাতে পারি তাহলে ভালো হবে। ক্রিকেট হচ্ছে একটি দিনের খেলা। যে দিনটি যাদের ভালো যাবে তাদের পক্ষে ফলাফল আসবে। সুতরাং অবশ্যই চেষ্টা করবো যেন আমাদের দিকে বেশি মোমেন্টাম থাকে এবং সেরা ক্রিকেটটাই খেলা।’

এ সময় এশিয়া কাপে টাইগারদের লক্ষ্য বা সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞেস করা হলে মিথুন স্পষ্ট ভাষায় জানিয়ে দেন চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই দুবাই উড়াল দেবে দল। এক্ষেত্রে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সিনিয়রদের পাশাপাশি জুনিয়র ক্রিকেটারদেরও দায়িত্ব নিতে হবে বলে মানেন ২৮ বছর বয়সী উইকেট রক্ষক ব্যাটসম্যান।

‘আমি অবশ্যই আশাবাদী কারণ অন্য ফরম্যাটে যেমনই হোক, ওয়ানডেতে কিন্তু বাংলাদেশ যথেষ্ট ভালো দল। বিশেষ করে গত চার বছর ধরে বাংলাদেশ ভালো করছে। সিনিয়র ক্রিকেটারদের সাথে আমরা যারা জুনিয়ররা আছি তারা যদি অবদান রাখতে পারি তাহলে আমার কাছে মনে হয় ভালো হবে। আমাদের আসলে টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়াই মূল লক্ষ্য। তবে প্রথম ধাপটি পার করা তো অবশ্যই গুরুত্বপূর্ণ। সিনিয়র ক্রিকেটারদের সাথে আমরা যারা খেলবো তারা যদি অবদান রাখতে পারি আমার মনে হয় খুব সহজেই দ্বিতীয় রাউন্ডে যেতে পারবো।’

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.