News Tangail

‘৭ মার্চ’ ভবনের পর আসছে ‘জয় বাংলা’ ছাত্রহল

দেশে উচ্চ শিক্ষার জন্য সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়। ‘প্রাচ্যের অক্সফোর্ড’ খ্যাত এই ঢাকা বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালে ১২টি বিভাগ, ৩টি অনুষদ, ৩টি হল ও ৮৭৭ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়। কিন্তু দিন যাওয়ার সাথে সাথে দেশে শিক্ষার্থীর সংখ্যা বেড়ে বর্তমানে এর পরিমাণ প্রায় ৪০ হাজার।

দেশের নানান প্রান্ত থেকে বিদ্যার্জনের জন্য প্রতি বছর কয়েক লক্ষ শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশ নেয়। সেখান থেকে বাছাইয়ের মাধ্যমে মেধাবীদেরই স্থান হয় দেশের এই সেরা বিদ্যাপীঠটিতে। কিন্তু দিন দিন শিক্ষার্থী বাড়ার সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকট বড় আকার ধারণ করেছে।

শিক্ষার্থীদের সমস্যা কিছুটা লাঘবের জন্য বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পরিকল্পনায় একটি করে ছাত্র ও ছাত্রী হল নির্মাণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ছাত্র হলটির নামকরণ করা হবে ‘জয় বাংলা’। বিশ্ববিদ্যালয়ের এক হাজার শিক্ষার্থীর জন্য ১৫ তলা বিশিষ্ট এই হল নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য সরকারের কাছ থেকে অর্থ প্রাপ্তির লক্ষ্যে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রণয়ণের কাজ প্রক্রিয়াধীন। জয় বাংলা হলটি নিউমার্কেট সংলগ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ ছাত্রাবাস এলাকায় করার বিষয়ে স্থান নির্বাচন কমিটি কর্তৃক সিদ্ধান্ত হয়েছে। মহান স্বাধীনতা যুদ্ধের প্রধান স্লোগান ‘জয় বাংলা’কে আগামী প্রজন্মের কাছে চিরস্মরণীয় করে রাখার জন্য হলের নাম এটি নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে প্রায় দেড় হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে সরকার। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার জন্য কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বর্তমান সরকার। ঢাকা বিশ্ববিদ্যালয় আবার ফিরে পাবে তার সেই পুরোনো ঐতিহ্য এমনটাই মনে করেন সংশ্লিষ্ট সকলে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.