News Tangail

আজ টাঙ্গাইলের দানবীর রণদা প্রসাদ সাহার ১২২তম জয়ন্তী

নিজস্ব প্রতিনিধি: যে মানুষটি পাহাড়সমান দারিদ্র্যতা নিয়ে জন্ম গ্রহণ করলেন, সেই মানুষটিই এশিয়া মহাদেশের অন্যতম একজন দানবীর ও মানবসেবক হিসেবে খ্যাতি অর্জন করলেন। যে মানুষটি অর্থের অভাবে মায়ের চিকিৎসা করাতে পারলেন না, সেই মানুষটির প্রতিষ্ঠিত কুমুদিনী হাসপাতাল থেকে এখন প্রতিদিন প্রায় দুই সহস্রাধিক রোগীকে সহজলভ্য চিকিৎসা দান করা হচ্ছে। একটি শিক্ষাকেন্দ্রের অভাবে যেখানে নারীশিক্ষা ছিল অন্ধকারাচ্ছন্ন, এই মানুষটির অবদানেই আজ হাজারো নারী সুশিক্ষা গ্রহণ করে আমাদের নারীসমাজ আলোকিত করছে।

মানুষটি হলেন টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা সদরের মির্জাপুর গ্রামের দানবীর রায় বাহাদুর রণদা প্রসাদ সাহা।

উত্থান একাদশীর হিসেবমতে ১৫ নভেম্বর বৃহস্পতিবার তার ১২২তম জয়ন্তী। প্রতিবছরের মতো এবারও বাংলাদেশের কৃতি সন্তান, প্রখ্যাত লোকহিতৈষী দানবীর রণদা প্রসাদ সাহার ১২২তম জয়ন্তী নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে মির্জাপুর কুমুদিনী হাসপাতাল ও ভারতেশ্বরী হোমস কর্তৃপক্ষ পালন করবে। এতে সভাপতিত্ব করবেন রণদার একমাত্র পৌত্র কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা।

অনুষ্ঠানে দেশের প্রখ্যাত কবি-সাহিত্যিক-শিল্পী-বুদ্ধিজীবীগণ উপস্থিত থাকবেন বলে কুমুদিনী পরিবার সূত্র জানিয়েছেন।

এ ছাড়া ১৯ নভেম্বর মির্জাপুর গ্রামবাসী রণদা নাট মন্দিরে রণদার জয়ন্তী উপলক্ষে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.