এবারের বিপিএলে হ্যাটট্রিকের হ্যাটট্রিক!

অথচ চলতি আসরেই দেখা মিললো তিনটি হ্যাটট্রিক, যাকে বলা যায় হ্যাটট্রিকের হ্যাটট্রিক! বিপিএলের চট্টগ্রাম পর্বে ব্যাটসম্যানরা যেমন রানের পসরা সাজিয়েছেন তেমনি বোলাররাও উপহার দিচ্ছেন নানার মাইলফলক। তারই প্রমাণস্বরূপ মাত্র ৫ দিনের চট্টগ্রাম পর্বে দেখা মিললো দুইটি হ্যাটট্রিকের, এর আগে ঢাকা পর্বে হয়েছিল আরো একটি হ্যাটট্রিক।

রংপুর রাইডার্সের বিপক্ষে চলতি আসরের প্রথম হ্যাটট্রিক করেছিলেন ঢাকা ডায়নামাইটসের বোলার আলিস আল ইসলাম। যা ছিলো বিপিএল ইতিহাসের মাত্র তৃতীয় হ্যাটট্রিক। পরে গত সোমবার খুলনা টাইটানসের বিপক্ষে একই কীর্তি দেখান কুমিল্লা ভিক্টোরিয়ানসের পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ।

আর আজ এ দুইজনের সঙ্গে নাম লেখালেন ঢাকার ক্যারিবিয়ান পেসার আন্দ্রে রাসেল। স্বাগতিক চিটাগং ভাইকিংসের বিপক্ষে ইনিংসের শেষ ওভারে পরপর তিন বলে মুশফিকুর রহীম, ক্যামেরন ডেলপোর্ট এবং দাশুন শানাকাকে ফিরিয়ে এ কীর্তি গড়েন তিনি।

১৯ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১৬৭ রান নিয়ে ১৮০+ সংগ্রহের আশায় ছিলো চিটাগং। রাসেলের করা শেষ ওভারের প্রথম বলেই ছক্কা হাঁকাতে গিয়ে লংঅনে ধরা পড়েন চিটাগং অধিনায়ক মুশফিক। পরের বলে একইজায়গায় ধরা ছক্কা মারতে গিয়ে ধরা পড়েন দারুণ খেলতে থাকা ডেলপোর্টও।

হ্যাটট্রিক বল মোকাবিলা করতে আসেন লঙ্কান অলরাউন্ডার দাশুন শানাকা। আগের দুই ব্যাটসম্যান উইকেটের সামনে ক্যাচ দিয়ে ফেরায় তিনি চেষ্টা করেন স্কুপ শট খেলার। ব্যাটে-বলে হলেও ধরা পড়ে যান ফাইন লেগে দাঁড়ানো মিজানুর রহমানের হাতে ধরা পড়েন তিনি। এরই সাথে পূরণ হয়ে যায় আন্দ্রে রাসেলের হ্যাটট্রিক।

এবারের আগে বিপিএলে হ্যাটট্রিক করা দুই বোলার ছিলেন পাকিস্তানের ডানহাতি পেসার মোহাম্মদ সামি এবং বাংলাদেশের ডানহাতি পেসার আলআমিন হোসেন। চলতি আসরে এ তালিকায় নতুন করে নাম লেখালেন আলিস আল ইসলাম, ওয়াহাব রিয়াজ এবং আন্দ্রে রাসেল।

বিপিএলে হ্যাটট্রিক করাদের তালিকায় রাসেল পঞ্চম হলেও, একটি জায়গায় সবার ওপরে রয়েছেন তিনি। স্বীকৃত টি-টোয়েন্টিতে একমাত্র বোলার হিসেবে তিনটি হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখালেন তিনি। ২০১৮ সালের সিপিএলে জ্যামাইকা তালাওয়াজের হয়ে এবং ২০১৩-১৪ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের হয়েও হ্যাটট্রিক রয়েছে তার।

টি-টোয়েন্টি ক্রিকেটে দুইটি হ্যাটট্রিক করা বোলারদের তালিকায় আলআমিন হোসেন, ওয়াহাব রিয়াজ, যুবরাজ সিং, অমিত মিশ্র, অ্যান্ড্রু টাইদের নাম থাকলেও তিন হ্যাটট্রিক করা বোলারদের তালিকায় এখনো পর্যন্ত প্রথম এবং একমাত্র নামটি আন্দ্রে রাসেলের।

নিজের তিন হ্যাটট্রিকের প্রথমটিতে আবার চার বলে চার উইকেট শিকার করেছিলেন রাসেল। বাংলাদেশি পেসার আলআমিন হোসেনও নিজের প্রথম হ্যাটট্রিকের দিন চার বলে চার ব্যাটসম্যানকে ফিরিয়েছিলেন সাজঘরে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.