ব্রেকিং নিউজ

প্রধানমন্ত্রী ফেলোশিপ ঘোষণা: আবেদনকারীর পাবেন ৬০ লাখ থেকে ২ কোটি

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল জনরায় নিয়ে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় এসেছে। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে উচ্চ শিক্ষার সম্প্রসারণকে গুরুত্ব দেওয়া হয়েছিলো, সেই ধারাবাহিকতায় এবার বিদেশের মাটিতে উচ্চ শিক্ষায় আগ্রহীদের কথা চিন্তা করে ঘোষণা করা হয়েছে ‘প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০১৯’। আর এই ফেলোশিপের মাধ্যমে যারা উচ্চ শিক্ষা নেবেন তাদেরকে মাস্টার্সের জন্য ৬০ লক্ষ টাকা ও পিএইচডি ডিগ্রীর জন্য ২ কোটি টাকা ঘোষণা করা হয়েছে। এই ফেলোশিপের আওতায় ন্যূনতম যোগ্যতাধারীরা আবেদন করতে পারবেন। যারা আবেদন করবেন তাদের অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে। তবে যেসব শিক্ষার্থী এই ফেলোশিপের জন্য বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্ত হবেন সেসব বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং অবশ্যই যথাক্রমে ১ থেকে ৩০০ এর মধ্যে হতে হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিকরণ’প্রকল্পের উচ্চতর শিক্ষায় (মাস্টার্স এবং পিএইচডি) ‘প্রধানমন্ত্রী ফেলোশিপ’-এর জন্য বাংলাদেশের নাগরিকদের কাছ থেকে আবেদন পত্র আহবান করা হয়েছে।

সুযোগ-সুবিধা: মাস্টার্সের জন্য ৬০ লাখ টাকা ও পিএইচডির জন্য ২ কোটি টাকা দেয়া হবে।

আবেদনের যোগ্যতা—

১. ১ জুলাই ২০১৯ – ৩১ ডিসেম্বর ২০১৯ মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে শর্তহীন অফার লেটার (ফুল টাইম)

২. বিশ্ববিদ্যালয়য়ের আন্তর্জাতিক রেঙ্কিং ১ থেকে ৩০০ এর মধ্যে হতে হবে (The Times Higher Education World University Ranking 2019 বা QS World University Rankings 2019)

৩. TOEFL এর ফলাফল ৮০’র উপর হতে হবে এবং IELTS এর ফলাফল ৬ বা তার উপর হতে হবে।

৪. বয়সসীমা PhD এর জন্য ৪৫ এবং Masters এর জন্য ৪০ বছর।

আবেদন পদ্ধতি

আবেদনপত্রটি “আবেদন করুন” বাটনে ক্লিক করে তা পূরণ করুন

আবেদনপত্রটি ইমেইল করে দিন [email protected] (পিএইচডি) [email protected] (মাস্টার্স) ঠিকানায়

আপনার আবেদনপত্রটির সাথে নিম্নোক্ত নথিগুলো সংযুক্ত করে পাঠাবেনঃ

Microsoft Word এবং PDF, দুই ফর্মেটেই পাঠাতে হবে।

আপনার স্টেটমেন্ট অফ পারপাস, স্কলারশিপের উপযুক্ত সময়, আপনার প্রস্তাবিত গবেষণার সাথে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের সম্পর্ক, পেশাগত জীবনে আপনার গবেষণার সম্ভাবনা এবং পেশাগত জীবনের অভিজ্ঞতা পাঠাতে হবে।

শিক্ষাজীবনের সকল সনদ এবং নম্বর পত্র।

জাতীয় পরিচয়পত্র।

TOFEL/IELTS’র ফলাফল।

শর্তহীন অফার লেটার।

অভিজ্ঞতার সনদ।

সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।

আবেদনের শেষ তারিখ: মার্চ ৩১, ২০১৯।

বিস্তারিত দেখুন: #অফিসিয়াল লিংক: https://shed.portal.gov.bd/sites/default/files/files/shed.portal.gov.bd/moedu_scholarship/5033ca3e_0634_4ef2_8632_728d7264e988/218.pdf?fbclid=IwAR10nSHWDlUroyL6nNnEZS4hYIJV7G0aPANQAUOgjw4c2nwGWfJ9jq3fmFM

কিংবা

https://bangla.youthop.com/fellowships/prime-minister-fellowship-announcement-2019?fbclid=IwAR2ie5ZyWt5n5pkBJUTKwiU_Nfb6wathzvFtwdl617B3nINtwcJgXX694hs

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.