বইমেলায় সাইফুল ইসলাম বারী’র ‘শব্দ কারিগর’

নিজস্ব প্রতিনিধি : সাইফুল ইসলাম বারী একাধারে কবি, সাহিত্যিক, গীতিকার, লেখক ও সম্পাদক। সাহিত্য ও সংস্কৃতি জগতে বিশেষ ভাবে পরিচিত এই মুখটির জন্ম টাঙ্গাইলের সখীপুর উপজেলার লালমাটি সবুজের সমারোহ বাগবেড় কান্তারপল্লি গ্রামে। বিগত কয়েক বছর ধরেই নিয়মিত ভাবে রচনা করে যাচ্ছেন একক ও যৌথ কাব্যগ্রন্থ।

তার সম্পাদনায় গত কয়েক বছরে বইমেলায় প্রকাশিত কাব্যগ্রন্থগুলো পাঠক মহলে পেয়েছে বেশ জনপ্রিয়তা। এরই ধারাবাহিকতায় এবারের অমর একুশে গ্রন্থমেলায় তার সম্পাদনায় ‘শব্দ কারিগর’ নামের যৌথ কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে। গত ১২ই ফেব্রুয়ারি দেশের বৃহৎ প্রকাশনী ‘জলতরঙ্গ পাবলিকেশন্স’ এর ব্যানারে গ্রন্থমেলার ৬২৪-নং স্টলে প্রকাশ পেয়েছে কাব্যগ্রন্থটি। বিগত কয়েক বছরে তার রচিত কাব্যগ্রন্থগুলোর মধ্যে সাদাকালো কাব্য, নিস্তব্ধ শব্দ, বাংলার বঙ্গবন্ধু, কান্তারপল্লি, ভবঘুরে, ছিন্নসন্ধি উল্লেখযোগ্য।

তিনি রংপুরের প্রতিশ্রুতিশীল লিখিয়েদের কাগজ ‘পায়রা ম্যাগাজিনের’ অর্ধ-বর্ষপূর্তি অনুষ্ঠানে সেরা লেখক(কবিতা) সম্মাননা স্মারক পেয়েছেন। এবারের গ্রন্থমেলায় প্রকাশিত কাব্যগ্রন্থ ‘শব্দ কারিগর’ সম্পর্কে তিনি বলেন, “শব্দ কারিগর কাব্যগ্রন্থে দেশবরেণ্য কবিদের পাশাপাশি নবীন-প্রবীণ কবিদের কবিতা দিয়ে সাজানো হয়েছে। গ্রন্থটিতে স্বদেশ প্রেম, মুক্তিযুদ্ধ, সমাজ, বর্তমান পরিস্থিতি, প্রেম, ভালবাসা, বিরহ ইত্যাদি বিষয়ে কবিতা আছে।” আশা করি এ কাবগ্রন্থটিও পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলবে।

তিনি কবিতা রচনার পাশাপাশি করেন গান রচনা। তার রচিত একাধিক গানের মধ্যে “মুর্শিদ আমি ভবঘুরে” গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এছাড়াও তিনি ত্রৈমাসি কান্তারপল্লি সাহিত্য পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন। এর সাথে বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লিখে থাকেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.