নারী স্বাস্থ্য রক্ষায় করনীয় ——–ডা.রুনা লায়লা

নারী স্বাস্থ্য রক্ষায় করনীয়

কোন ধরনের অসুখের লক্ষণ না থাকলেও রুটিন যে পরীক্ষাগুলি করা উচিৎ তা আলোচনা করা হল:-
**সব বয়সেই বা বিশেষ করে বয়স চল্লিশ বছর হলেই নারীরা প্রতি ছয়মাস পর পর বাবছরে কমপক্ষে একবার রুটনি যে টেষ্টগুলি করা উচিৎ।
* রুটনি ব্লাডকাউন্টের (রক্তের হিমোগ্লোবিনের পরিমান জানা যায় ও কোষ গননা হয় এ পরীক্ষায় ) মাধ্যমে নারী স্বাস্থ্য সম্পর্কে একজন চিকিৎসক আগাম অনেক তথ্য সহজে জানতে পারেন।

 প্রতি ৬ মাস অন্তর ব্লাড প্রেসার মাপতে হবে এবং রক্তের শর্করা ও চর্বি নিণর্য়ের পরীক্ষা করেত হবে।
 সেরাম ক্রিয়েটিনিন পরীক্ষার মাধ্যমে কিডনীর অবস্থা সম্পর্কে জানা যায়। বিশেষ করে যাদের ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ আছে তাদের জন্য কিডনী পরীক্ষা করা জরুরী।
 রক্তে ডায়াবেটিসআছে কিনা জানার জন্য খালিপেটে ও ৭৫ গ্রাম গ্লুকোজ খাওয়ার ২ ঘণ্টা পর ব্লাড সুগার টেষ্ট করতে হবে।
 প্রস্রাবের রুটিন মাইক্রোসকপিক পরীক্ষা করলে অনেক তথ্য একসাথে পাওয়া যায়। প্রস্্রাবে :এলবুমিন , জীবানু, পাস সেল বা পুঁজ, গ্লুকোজ আছে কি না ?, আরবিসি বা রক্তযাচ্ছে কি না ? ইত্যাদি।

 প্রতিটি নারীর প্রতিমাসে একবার নিজের স্তন নিজে পরীক্ষা করা ও বছরে অন্তত একবার বিশেষজ্ঞ ডাক্তারের কাছে স্তন পরীক্ষা করতে হবে। স্তনে কোন চাকা পেলে চিকিৎসকের পরামর্শমত বয়স চল্লিশের কম হলে আল্ট্রাসোনোগ্রাম ও বেশী বয়সে মেমোগ্রাম করতে হবে।
 ২১ বছর পর থেকে ৩ বছর অন্তর জরায়ূর মুখেরপ্যাপ স্মেয়ার টেষ্ট করতে হবে।
 বয়স পঞ্চাশ পার হলে মলে রক্ত যায় কিনা পরীক্ষা করতে হবে। কোন সমস্যা ধরা পড়লে চিকিৎসকের পরামর্শমত অন্ত্রের ক্যান্সার নির্নয়ের অন্যান্য পরীক্ষা করতে হবে।
 আনয়মিত মাসিক বা মাসিকের কোন সমস্যা , শরীরের ওজন অতিরিক্তবেড়ে যাওয়া বা কমে গেলে , গলার সামনে চাকা অনুভব করলে চিকিৎসকের পরামর্শমত রক্তের থাইরয়েড হরমোনের পরীক্ষা করতে হবে।
 তলপেটে ব্যথা, চাকা অনুভব করলে,আনয়মিত মাসিক বা মাসিকের কোন সমস্যা হলে চিকিৎসকের পরামর্শমততলপেটে সমস্যা নির্নয়ের জন্য আল্ট্রাসোনোগ্রাম করতে হবে।
 বছরে একবার চোখ ও দাঁত পরীক্ষা করা করতে হবে।

————ডা.রুনা লায়লা
এমবিবিএস,এমপিএইচ, পিজিটি- গাইনী ও অবস্
সিসিডি- বাডেম , ডিএমইউ – ইউ,এস,জি
ম্যানেজার, ব্র্যাক এইচআর ও লার্নিং ডিভিশন
স্বাস্থ্য,পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচি ইউনিট

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.