বিশ্বসেরা ১০০ খেলোয়াড়ের তালিকায় সাকিব-মুশি-ম্যাশ

এ বছর বিশ্বের সেরা ১০০ ক্রীড়া ব্যক্তিত্বের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান, সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ও ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ৭৮ দেশের প্রায় ৮০০ সেরা খেলোয়াড়ের মধ্য থেকে তিনটি বিষয় বিবেচনায় নিয়ে এ তালিকা প্রকাশ করেছে ক্রীড়াবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন।

ইএসপিএনের করা এ তালিকায় ক্রিকেটার রয়েছেন মাত্র ১১ জন। তাদের মধ্যে তিনজন বাংলাদেশি ও ৮ জন ভারতীয়। বাকি আর কোনো দেশের ক্রিকেটার এ তালিকায় স্থান পাননি। গুগলে খেলোয়াড়দের খোঁজার সংখ্যা, সামাজিক যোগাযোগমাধ্যমে ফলোয়ার সংখ্যা ও বিভিন্ন বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয় বিবেচনায় নিয়ে এ তালিকা প্রস্তুত করা হয়েছে। আর এই তিনটি বিষয়ে তালিকার শীর্ষে রয়েছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেবরন জেমস।

আর তৃতীয় স্থানটি দখল করেছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ১১ ক্রিকেটারের মধ্যে সবার ওপরে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার অবস্থান সপ্তম। ১৩তম স্থানে রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বাকি ভারতীয়দের মধ্যে আছেন, যুবরাজ সিং, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, সুরেশ রায়না। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো এ তালিকায় স্থান পাওয়া সাকিব আল হাসান আছেন ৯০-এ, মুশফিকুর রহিম ৯২তম ও মাশরাফি ৯৮তম স্থানে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.