ব্রেকিং নিউজ

নারী দিবসে নারীদের নৌকা বাইচ

বরিশাল: আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে বরিশালের আগৈলঝাড়ায় নারীদের অংশগ্রহণে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (০৮ মার্চ) সকালে উপজেলার কদমবাড়ি এলাকার পয়সারহাট নদীতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ আয়োজনকে ঘিরে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে চারিদিকে। অংশগ্রহণকারীদের মধ্যেও ছিলো ব্যাপক উৎসাহ।

তরঙ্গ নামের একটি স্থানীয় বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে বরিশাল, গোপালগঞ্জ, কোটালীপাড়া এলাকার ১২টি দল এ নৌকা বাইচে অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীরা সন্ধ্যা নদীর দেড় কিলোমিটারজুড়ে নৌকা বাইচে অংশ নেয়।

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে নদীর পাড়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সংস্থার নির্বাহী পরিচালক কোহিনুর ইয়াসমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মলিনা রানি, স্থানীয় সমাজ সেবক অনন্ত কুমার অধিকারী, আবুল বাশার হাওলাদার, ফিরোজ শিকদার প্রমুখ।

নির্বাহী পরিচালক কোহিনুর ইয়াসমিন জানান, নারীরা ৫২’র ভাষা আন্দোলন, ৭১’র মহান মুক্তিযুদ্ধে সক্রিয় ভূমিকা পালনসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করেও সমাজে অবহেলিত রয়েছে। আমরা নারীরা আর পিছিয়ে থাকতে চাই না, চাই সম-অধিকার। এ অধিকার আদায়ের অংশ হিসেবেই নারীদের অংশগ্রহণে আমরা নৌকা বাইচের আয়োজন করা।

এদিকে নারীদের এই সফলতার জন্য অংশগ্রহণকারী নারীদের পিতা ও স্বামীদের সাধুবাদ জানিয়েছেন তরঙ্গ সংস্থার উপদেষ্টা সুইজারল্যান্ডের অধিবাসী রুথ জুম্বুল।

নৌকা বাইচে অংশগ্রহণ করে প্রথমস্থান অধিকার করে ফুলমালা’ রায়ে’র বুড়িগঙ্গা দল, দ্বিতীয় স্থান অধিকার করেছে সুনিত্রা বাড়ৈ’র মেঘনা দল, তৃতীয় স্থান অধিকার করেছে অনিমা রায়ের কর্নফুলি দল। প্রতিযোগিতার বিজয়ী তিনটি দলকেই রঙ্গিন টিভি দেওয়া হয় এবং অন্যান্য দলকে সান্তনা পুরস্কার দেওয়া হয়।

আন্তর্জাতিক নারী দিবস পালনের লক্ষ্যে ২০১৪ সাল থেকে প্রতিবছর এ প্রতিযোগিতার আয়োজন করছে স্থানীয় সামাজিক উন্নয়ন সংস্থা তরঙ্গ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.