যে কারণে টাঙ্গাইলের জাহালমকে নিয়ে সিনেমা নির্মাণে দুদক নিষেধাজ্ঞা চাইবে

নিউজ টাঙ্গাইল ডেস্ক: টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার ধুবুরিয়া গ্রামের জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের বিষয়ে নিষেধাজ্ঞা চাইতে হাইকোর্টে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৮ মার্চ) দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ‘জাহালমের মামলা হাইকোর্টে বিচারাধীন। এ অবস্থায় তাকে নিয়ে সিনেমা নির্মাণ করলে মামলাটির বিচারকাজ ও তদন্তে প্রভাব পড়তে পারে। এ কারণে আমরা দুদকের পক্ষ থেকে সিনেমা তৈরির উদ্যোগের ওপর নিষেধাজ্ঞা চাইব।’

প্রসঙ্গত তিন বছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে মুক্তি পেয়েছেন দুদকের করা ২৬ মামলার আসামি নিরীহ পাটকল শ্রমিক জাহালম। সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলায় তাকে আসামি করা হয়। অথচ আসল আসামি হলেন আবু সালেক নামের একজন। তার চেহারার সঙ্গে মিল থাকায় জেল খাটতে হয়েছে জাহালমকে। ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি দুদকের মামলায় গ্রেফতার হন জাহালম। পরে আদালতের নির্দেশে ৩ ফেব্রুয়ারি মুক্তি পান টাঙ্গাইলের জাহালম। তার জীবনী নিয়ে ছবি নির্মাণ করতে চান মারিয়া তুষার।

জানা গেছে, তাকে নিয়ে সিনেমা নির্মাণের জন্য চলচ্চিত্র পরিচালক সমিতিতে নাম নিবন্ধন করা হয়েছে। ছবিটির নাম রাখা হয়েছে ‘জাহালম’। ছবিতে জাহালমের চরিত্রে অভিনয় করবেন রিয়াজুল রিজু। এ ছবিটি নিয়ে নির্মাতা মারিয়া তুষার বলেন, জাহালমের দুঃখের জীবনের সংবাদটা ছিল সাড়া জাগানো।

তার সাক্ষাৎকার দেখার পর মনে হলো, এটি নিয়ে কাজ করা উচিত। আমার কাছে ব্যাপারটি স্পর্শকাতরও মনে হয়েছে। জাহালমের জীবনী নিয়ে ছবি বানাতে চলতি মাসেই তার সঙ্গে দেখা করবেন পরিচালক। তবে নিজের নামে চলচ্চিত্র নির্মাণের কথা জানতেন না জাহালম। গণমাধ্যমের কাছ থেকেই তিনি জানতে পারেন।

ছবিটি নিয়ে জাহালম বলেন, ব্যাপারটি ভালোই লাগছে। মিথ্যা মামলায় আমি অনেক কষ্ট করছি। আমার জীবনের সেই কষ্টের কথা সিনেমায়ও দেখা যাবে, এটিতে আমি অনেক বেশি আনন্দিত। জাহালম চান, তার মতো কেউ যেন বিনা দোষে এমন শাস্তি না পান। আর এ বিষয়টি যেন ছবিতে থাকে তার দাবি। আর এ ছবিটি প্রযোজনা করছে নির্মাতার প্রযোজনা প্রতিষ্ঠান মারিয়া তুষার ফিল্মস।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.