যে কারণে জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা

নিউজ টাঙ্গাইল ডেস্ক: দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় বিনা দোষে কারাভোগ করা পাটকল শ্রমিক জাহালমকে নিয়ে চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও নাটক নির্মাণের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। সংস্কৃতি সচিব ও তথ্য সচিবের প্রতি ওই নির্দেশনা বাস্তবায়ন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

দুদকের করা এক আবেদনের শুনানি নিয়ে বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে গত মঙ্গলবার দুদক ওই নিষেধাজ্ঞার আবেদন করে। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম জাহিদ সারোয়ার।

পরে খুরশীদ আলম খান বলেন, জাহালমের কারাভোগ নিয়ে এর আগে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুল দিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় জাহালমকে নিয়ে চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও নাটক নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে দুদক আবেদনটি করে। হাইকোর্ট ওই স্বতঃপ্রণোদিত রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাহালমকে নিয়ে চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও নাটক নির্মাণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন। সংশ্লিষ্টদের এসব নির্মাণ থেকে বিরত রাখতে সংস্কৃতি সচিব ও তথ্য সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

খুরশীদ আলম খান আরও বলেন, জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা বানানো হবে বলে খবর প্রকাশিত হয়। বিষয়টি কমিশনের নজরে আসে। কমিশন ১৪ মার্চ সিদ্ধান্ত নেয়, ওই সিনেমা নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হবে। সে অনুসারে প্রতিবেদন দুটি যুক্ত করে নিষেধাজ্ঞার আবেদন প্রস্তুত করা হয়।

গত মঙ্গলবার দুদক আদালতের অনুমতি নিয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.