ব্রেকিং নিউজ

টাঙ্গাইলে অবৈধ ভূমি দখল বাড়ছেই

নিউজ টাঙ্গাইল ডেস্ক: টাঙ্গাইলের মধুপুর, ঘাটাইল ও সখীপুর বনাঞ্চলে অবৈধ ভূমি দখল দিন দিন বেড়েই চলেছে। বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তাদের সহযোগিতায় এসব অবৈধ দখলে মেতে উঠেছে স্থানীয় প্রভাবশালীরা। একই সাথে শাল, সেগুন ও গজারি গাছ নির্বিচারে কেটে উজাড় করা হচ্ছে বন। অবশ্য বনভূমি দখল ও গাছ কাটা রোধে আইনি ব্যবস্থা নেয়ার পাশাপাশি স্থানীয়দের সহযোগিতা চেয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

টাঙ্গাইলের মধুপুর ও সখীপুর উপজেলার বনের বিরাট অংশ প্রভাবশালীদের দখলে চলে গেছে। বন বিভাগের বিট অফিসার ও রেঞ্জারদের ম্যানেজ করে যে যার মতো করে বনের জায়গা দখলে নিয়ে গড়ে তুলছেন স্থায়ী বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। অবৈধ দখলদাররা বনের ভেতরে আস্তানা গাড়ায় রাতের আঁধারে কেটে সাবাড় করছে শাল, গজারির মতো পরিবেশবান্ধব গাছ। এতে বনের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে।

অবৈধ দখলদাররা বলছেন, বসবাসের বিকল্প জায়গা খুঁজে না পেয়ে এখানেই বসতি গড়েছেন তারা। অবৈধ দখলদার জানান, বাপ-দাদার রেকর্ড কোন সম্পত্তি নাই। তারাও এখানে থেকে গেছেন। আমরাও এখানে থাকিতেছি।

অন্য আরেকজন জানান, সরকারি জায়গায় থাকিতেছি, কেন না আমরা সরকারেরই লোক। তবে বিভাগীয় বন কর্মকর্তা গাছ উজাড়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। তবে অবৈধ দখলদারদের আস্তানা গড়তে বন বিভাগের অসাধু কর্মকর্তাদের সহযোগিতার বিষয়ে কিছুই বলেননি টাঙ্গাইলের বিভাগীয় বন কর্মকর্তা মো. হারুন অর রশিদ খান।

তিনি বলেন, আমাদের অভিযান অব্যাহত রয়েছে। এতে অনেকাংশে কমেছে দখলদারদের দৌরাত্ম এবং ভবিষ্যতে এটা শূন্যের কোটায় নেমে আসবে। সেই সাথে গাছ পাচারকারী যেসব চক্র আছে, তাদের নির্মূল করা হবে। অবশ্য বনভূমি রক্ষায় অবৈধ দখলদারদের উচ্ছেদ ও গাছ কাটা রোধে আইনি পদক্ষেপের পাশাপাশি স্থানীয়দের সহযোগিতা চেয়েছেন মধুপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা রমেন্দ্র নাথ বিশ্বাস।

তিনি বলেন, সংশ্লিষ্ট এলাকায় জনপ্রতিনিধিদের নিয়ে মোটিভেশনাল ওয়ার্ক করছি। সেই সঙ্গে স্থানীয় জনপ্রতিনিধি ও সুশীল সমাজের লোকদের আহ্বান করব; আপনারা এগিয়ে আসেন এবং জাতীয় সম্পদ রক্ষা করুন। টাঙ্গাইলের মধুপুর, ঘাটাইল ও সখীপুর মোট বনভূমির পরিমাণ ১ লাখ ২০ হাজার একর। এর মধ্যে প্রায় এক তৃতীয়াংশ বনভূমি অবৈধভাবে দখল হয়েছে।

সূত্র: somoynews.tv

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.