ব্রেকিং নিউজ

বাসাইলে ধান ক্ষেতে আগুন লাগিয়ে কৃষকের প্রতিবাদ

নিউজ টাঙ্গাইল ডেস্ক: ধানের দাম কম হওয়ায় টাঙ্গাইলের বাসাইলে ধান ক্ষেতে আগুন লাগিয়ে অভিনব প্রতিবাদ করেছেন এক কৃষক। সোমবার বিকেলে বাসাইল উপজেলার কাশিল গ্রামে এ ঘটনা ঘটে। ওই গ্রামের কৃষক নজরুল ইসলাম খান নিজের ধান ক্ষেতে আগুন ধরিয়ে এ প্রতিবাদ জানান।

ঘটনাটি এলাকায় আলোড়ন সৃষ্টি করেছে। প্রতিবাদী কৃষক নজরুল ইসলাম খান বলেন, বাজারে প্রতি মণ ধানের দাম ৫০০ টাকা। অথচ এক মণ ধানের উৎপাদন খরচ এক হাজার টাকার ওপরে। এ ছাড়া বর্তমানে একজন ধানকাটা শ্রমিকের মজুরি ৮০০ থেকে ৮৫০ টাকা। আর একজন শ্রমিক এক দিনে এক থেকে দেড় মণ ধান কাটতে পারে। এ ছাড়া শ্রমিক সঙ্কটের কারণে ক্ষেতের পাকা ধান আছে কিন্তু ধানে চাউল নাই ও সময়মতো ঘরে তুলতে পারছি না। তাই কোনো উপায় না দেখে দেশের কৃষকদের পক্ষ থেকে প্রতিবাদ হিসেবে আমি নিজের পাকা ধান ক্ষেতে আগুন লাগিয়ে দিয়েছি, যাতে ধানের দাম বাড়ানোর বিষয়টি সরকার বিবেচনা করে।

কাশিল ইউপি চেয়ারম্যান মির্জা রাজিক পাকা ধান ক্ষেতে আগুন দেয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, এটি বেদনাদায়ক ঘটনা। কৃষকদের ধানের ন্যায্যমূল্য দেয়া উচিত। কৃষক ক্ষতিগ্রস্ত হলে দেশ ক্ষতিগ্রস্ত হবে।

বাসাইল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার , রুপালি খাতুন জানান, এ সময়ে ধানের বাজার কিছুটা কম থাকলেও কৃষক যদি ধান সংরক্ষণ করেন তবে ক’দিন পরই অধিক মূল্য পাবেন। তাপদাহসহ বিভিন্ন কারণে বর্তমানে কিছুটা শ্রমিক সঙ্কট রয়েছে বলে তিনি জানান।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.