ব্রেকিং নিউজ

টাঙ্গাইলে “নিরাপদ খাদ্য আন্দোলন নিয়ে মির্জা শাহজাহান স্বাস্থ্য ভ্যান”

নুসরাত জাহান সুমাইয়া, মাভাবিপ্রবি প্রতিনিধি: আজ সকাল ১০ টায় শহীদ মিনারের সামনে দেখা যায় মুক্তিযোদ্ধা মির্জা শাহজাহানকে তাঁর স্বাস্থ্য ভ্যান নিয়ে। উদ্দেশ্য “নিরাপদ খাদ্য আন্দোলন”, সাথে ছিলেন করটিয়া সা’দত কলেজের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী মাহবুবুর রহমান।ইচ্ছা আছে অন্তরে কিন্তু বাস্তবতা খুবই কঠিন, তবুও এগিয়ে চলা স্বাস্থ্যসাধক মির্জা শাহজাহানের। সাদা গেঞ্জি সাদা দাড়ির ৬৭ বছরের প্রবীণ তিনি। নিরাপদ খাদ্য ও স্বাস্থ্য বিষয়ে জনগণকে সচেতন করতে নতুন উদ্যোগে পথে নেমেছেন তিনি।

জনগণকে জানাচ্ছেন মানবদেহ সম্পর্কে, জানাচ্ছেন মানবদেহে পানি ও নিরাপদ খাদ্যের প্রয়োজনীয়তা সম্পর্কে। পহেলা রমজান থেকে তিনি শুরু করেছেন তাঁর যাত্রা। বিশুদ্ধ ঠান্ডা পানি আর ফিটনেস ফুড পৌঁছে দিচ্ছেন জনগণের কাছে। স্বাস্থ্য ভ্যান নিয়ে তাকে প্রতিদিন দেখা যায় টাঙ্গাইল শহরের রাস্তায় নিরালা মোড়, ডিস্ট্রিক্ট গেইট, রাবনা বাইপাস, পুরাতন বাসস্ট্যান্ড, বেবীস্ট্যান্ড, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামনে।

তাঁর সাথে কথা বলে এই উদ্যোগের কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন ” জীবনের ৬৬ বছর পার হয়ে গেলো বাকি জীবনটা নিজের মত করে কাটাতে চাই।” গত ১৬ বছরের সাধনা করে তিনি জানতে পারেন দেশের ৯০ ভাগ মানুষই অসুস্থ: মানসিক অথবা শারীরিক, অথবা আর্থিক অথবা পারিবারিক ভাবে। ফলে সুখী মানুষ ও সৎ লোক খুঁজে পাওয়া কঠিন। একজন শিক্ষিত সচেতন নাগরিক হিসেবে তিনি চেয়েছেন জনগণের জন্য কিছু করতে। তাই ৬৭ বছর বয়সে কোনভাবে মৃত্যুর দিকে যাওয়াই তাঁর কাছে স্বাভাবিক মনে হয়নি। ১৬ বছরের সাধনায় সুস্বাস্থ্যের, ফিটনেসের এবং সুখে থাকার মূলমন্ত্র খুঁজে পেয়েছেন তিনি।

দেশবাসীকে এই মূলমন্ত্র সঠিক ভাবে জানানোর জন্যই তার আজ রাজপথে নামা।তার সম্পর্কে আরও জানা যায় তিনি ৬৭ বছর বয়সে ১ ঘন্টায় ১০ কি.মি দৌড়াতে পারেন, ৮ ঘন্টায় ১০০ কি.মি সাইকেলে যেতে পারেন, যুবকদের সাথে পাল্লা দিয়ে সাতরাতে পারেন, তিনি আরো অনেক কিছুই করতে পারেন যা ৫০ বছর বয়সে কল্পনাও করতে পারতেন না। তবে কি ভাবে অলৌকিক এই ঘটনা ঘটলো??? বাকি জীবন দেশের কোটি মানুষের কল্যাণের জন্য সেই সব প্রচার করাই এখন তার লক্ষ্য।

উল্লেখ্য, এর আগেও মির্জা শাহজাহানকে সড়কে দেখা যায় দৌড়ের মাধ্যমে বিভিন্ন অন্যায়ের প্রতিবাদ করতে। এর মাঝে উল্লেখযোগ্য হল রুপা তানিয়া নুসরাত ধর্ষণ ও হত্যা মামলা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.