ব্রেকিং নিউজ

ফলাফল বিবেচনা করে প্রকল্প গ্রহণের পরামর্শ কৃষিমন্ত্রীর

নিউজ ডেস্ক: কৃষকের মঙ্গল, টেকসই প্রভাব, প্রত্যাশা ও ফলাফল বিবেচনা করে কৃষি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, ‘একটি কৃষি প্রকল্প একটি চিন্তা, কিন্তু এর সঙ্গে অনেক স্বপ্ন জড়িত। কৃষি যান্ত্রিকীকরণে অগ্রাধিকারভিত্তিক খাত বিবেচনা করে প্রকল্প গ্রহণ করতে হবে এবং সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিষ্ঠা, আন্তরিকতা ও সততার সঙ্গে তা বাস্তবায়ন করতে হবে।’

মঙ্গলবার (২৮ মে) কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে মাসিক এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) সভায় তিনি একথা বলেন। উল্লেখ্য, মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটিই তার প্রথম এডিপি সভা।

কৃষিমন্ত্রী বলেন, ‘আমাদের ভবিষৎ প্রজন্মের কথা মাথায় রেখে কর্ম-পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। মোট জাতীয় উৎপাদনে আমদানি নির্ভরতা কমিয়ে আনার দিকে গুরুত্ব দিতে হবে। এ ছাড়া, প্রকল্প গ্রহণের ফলে কী কী পরিবর্তন এসেছে এবং উৎপাদনের তুলনামূলক চিত্র তুলে ধরতে হবে। প্রকল্প গ্রহণের কারণে উৎপাদন লক্ষ্যমাত্রা কতটুকু পূরণ হয়েছে এবং আরও কী কী পদক্ষেপ গ্রহণ করা উচিত তাও উল্লেখ করতে হবে।’ এসময় ডালের উৎপাদন ভালো হয়েছে বলেও মন্তব্য করেন মন্ত্রী।

উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয়ের ২০১৮-১৯ অর্থবছরে ৭২টি প্রকল্পে একহাজার ৮শ’ ১২৬ দশমিক ৮৯ কোটি টাকা বরাদ্দের বিপরীতে একহাজার ৩শ’ ৫৭ দশমিক ৫১ কোটি টাকা অবমুক্ত করা হয়েছে। বড় বরাদ্দ পাওয়া ৩৩টি প্রকল্পের অনুকূলে মোট একহাজার ৪শ’ ৫০ দশমিক ২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। চলতি বছরের এপ্রিল পর্যন্ত মোট ব্যয় হয়েছে ৯শ’ ৬ দশমিক ৫২ কোটি টাকা। এপ্রিল পর্যন্ত প্রকল্পের মোট জাতীয় গড় অগ্রগতি ৫৫ শতাংশ। নিদিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের তাগিদ দেন ড. আব্দুর রাজ্জাক।

বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের আওতায় ৪শ’ কেজি কেসুনাট বীজ আমদানির জন্য ভিয়েতনাম, থাইল্যান্ড ও ভারত থেকে ভালো বীজ সংগ্রহের পরামর্শ দেন মন্ত্রী। সরাসরি কৃষির সঙ্গে সম্পৃক্ত নয় –এমন কোনও প্রকল্প যেন গ্রহণ করা না হয়, সে বিষয়েও নজর দেওয়ার আহ্বান জানান কৃষিমন্ত্রী।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান সভা সঞ্চলনা করেন। সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.