টাঙ্গাইলে কয়লা তৈরির ৪০ কারখানা গুড়িয়ে দিল ভ্রাম্যমাণ আদালত

নিউজ টাঙ্গাইল ডেস্ক: টাঙ্গাইলের মির্জাপুরে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৪০টি কারখানা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সোমাবার দুপুরে মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মাঈনুল হকের নেতৃত্বে উপজেলার আজগানা ইউনিয়নের আজগানা ও খাটিয়ারহাট এলাকায় অভিযান চালিয়ে ৩৯টি কারখানা গুড়িয়ে দেয়া হয়।

এর আগে রোববার বিকেলে মির্জাপুর পৌর এলাকার বাওয়ার কুমারজানি গ্রামে অভিযান চালিয়ে কয়লা তৈরির আরও একটি কারখানা গুড়িয়ে দেয় ভ্রাম্যমাণ। এসময় ওই কারখানার মালিক আক্কাছ আলীকে তিন দিনের কারাদণ্ড দেয়া হয়। এছাড়া কারখানা থেকে বিপুল পরিমাণ কয়লা জব্দ করা হয়েছে।

জানা গেছে, উপজেলার পাহাড়ি এলাকা আজগানা ইউনিয়নের আজগানা ও খাটিয়ারহাটে স্থানীয় কয়েকজন ব্যক্তি জনবসতিপূর্ণ এলাকায় অবৈধভাবে কয়লা তৈরির কারখানা স্থাপন করে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করে আসছিল।

খবর পেয়ে মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মঈনুল হকের নেতৃত্বে উপজেলার আজগানা ইউনিয়নের আজগানা, খাটিয়ারহাট ও পৌর এলাকায় অভিযান চালিয়ে ৪০টি অবৈধ কয়লা তৈরির কারখানা ধ্বংস করা হয়। অভিযানে মির্জাপুর ফায়ার স্টেশন ও মির্জাপুর থানা পুলিশ সার্বিক সহায়তা করে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাঈনুল হক বলেন, অবৈধভাবে গড়ে ওঠা কাঠ পুড়িয়ে কয়লা তৈরির এসব কারখানার কারণে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। তাই অভিযান চালিয়ে এসব কারখানা গুড়িয়ে দেয়া হয়েছে।

পরিবেশ রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

One comment

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.