ব্রেকিং নিউজ

ধান কাটায় শ্রমিক সঙ্কট অর্থনৈতিক উন্নয়নের লক্ষণ : কৃষিমন্ত্রী

নিউজ ডেস্ক: ধান কাটায় শ্রমিক না পাওয়া দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য ভালো লক্ষণ বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ‘আমাদের ধানের দাম কম কিন্তু উৎপাদন খরচ বেশি। উৎপাদন খরচ বেশির কারণ শ্রমিক, শ্রমিক পাওয়া যায় না। তবে উন্নয়ন গতিসম্পন্ন অর্থনীতির জন্য এটি ভালো লক্ষণ।’

বৃহস্পতিবার (২৭ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

দাম কমার কারণ ব্যাখ্যা করে কৃষিমন্ত্রী জানান, অর্থনীতির চাহিদা ও জোগানের নীতির কারণে দাম কমে গেছে। তবে আমরা বসে নেই। যে নেত্রী (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) দুর্ভিক্ষের দেশকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত করেছেন, সোনালি ফসল ফলানোর জন্য সেই নেত্রী অবশ্যই এই কৃষকের স্বার্থ দেখবেন। কৃষিকাজ করে যাতে তারা লাভজনক হন।

কৃষি উন্নয়নের সরকারের পদক্ষেপের কথা তুলে ধরে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য রাজ্জাক জানান, কৃষিকে যান্ত্রিকীকরণ ও বাণিজ্যিকীকরণ করা হবে। কৃষকদের সব ধরনের সুযোগ সুবিধার জন্য যা যা দরকার সবই করা হবে। যান্ত্রিকীকরণের জন্য প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন।

খাদ্যশস্যের বাম্পার ফলনের বিষয়ে তিনি জানান, এবার আমন উৎপাদন হয়েছে ১ কোটি ৫৩ টন। বোরোর হিসাব এখনো হয়নি। আমার মনে হয় এটি ২ কোটি ছাড়িয়ে যাবে। ভুট্টার উৎপাদনও বেড়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.