ব্রেকিং নিউজ

টাঙ্গাইলে বন্যায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিনিধি : অস্বাভাবিকভাবে টাঙ্গাইলে বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় ও বিভিন্ন স্থানে বাধ ভেঙে পানি প্রবেশ করায় অনির্দিষ্টকালের জন্য টাঙ্গাইলে শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করা হয়েছে। ফলে প্রতিষ্ঠানগুলোতে বন্ধ রয়েছে পাঠদান । টাঙ্গাইল জেলা প্রশাসনের তথ্যসূত্রে জানা যায়, টাঙ্গাইল সদর, ভূঞাপুর, গোপালপুর, কালিহাতী, নাগরপুর, দেলদুয়ার উপজেলার প্রায় শতাধিক শিক্ষপ্রতিষ্ঠানে পানি প্রবেশ করায় এসব প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ঘোষনা করা হয়েছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান বন্যার পানিতে তলিয়ে গেছে। আবার অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষ ও অফিস কক্ষে হাঁটু থেকে কোমর পর্যন্ত পানি রয়েছে। পানির কারনে অনেক শিক্ষা প্রতিষ্ঠানের আসবাবপত্র ক্ষতিগ্রস্থ হয়েছে। যার কারনে তালা দিয়ে রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। পাঠদান কার্যক্রম বন্ধ থাকায় পিএসসি ,জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের পড়াশোনা বিঘ্নিত হচ্ছে। এদিকে বন্যায় লাখ লাখ মানুষ পানিবন্দি হওয়ায় একাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক বিদ্যালয়ে খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র। কয়েকটি বিদ্যালয় মাঠে চলছে জাল দিয়ে মাছ মারার ধুম ।

কয়েকজন শিক্ষার্থী জানান,বিদ্যালয়ে পানি প্রবেশ করায় তাদের পাঠদান বন্ধ রয়েছে। এতে লেখাপড়ায় অনেক ক্ষতি হচ্ছে। কয়েকদিন পর জেএসসি ও জেডিসি পরিক্ষা রয়েছে। পানির কারনে বেশ কয়েকদিন স্কুল বন্ধ থাকলে পরীক্ষার রেজাল্টও ভালো হবেনা বলে জানান তারা।

গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খন্দকার মোহাম্মদ আলীসহ একাধিক শিক্ষক জানান, হঠাৎ করেই বন্যার পানিতে বিদ্যালয়ের অফিস ও নিচ তলার প্রতিটি শ্রেণিকক্ষে হাঁটু পানি থাকায় ক্লাস কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা করা হয়েছে। শনিবার অর্ধবার্ষিকী পরীক্ষার ফলাফল ঘোষনা করার কথা ছিলো,কিন্তু বিদ্যালয়ে পানি থাকায় তাও সম্ভব হয়নি। এরই মধ্যে পানি কমতে শুরু করেছে। পানি নেমে গেলেই ফলাফল ঘোষনা ও ক্লাস কার্যক্রম চালু করা হবে।

এবিষয়ে জেলা প্রশাসক মো.শহিদুল ইসলাম জানান,বন্যার কারনে প্রায় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে পানি প্রবেশ করায় প্রতিষ্ঠানগুলি বন্ধ ঘোষনা করা হয়েছে। বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র। বন্যার পানি নেমে গেলেই পাঠদান শুরু করা হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.