কোরবা‌নি ঈদে টাঙ্গাইল জেলার সব চে‌য়ে বড় গরু লাল বাহাদুরের ওজন প্রায় ২৫ মণ

নিউজ টাঙ্গাইল ডেস্ক : টাঙ্গাইলের গোপালপুরে কোরবা‌নির ঈদ উপলক্ষে পালন করা হয়েছে লাল বাহাদুর নামে প্রায় ২৫ মণ ওজ‌নের ষাঁড়।

গোপালপুর পৌরশহরের চন্দবাড়ি গ্রামের কৃষক ইয়াসিন আলী সম্পুর্ণ দেশীয় পদ্ধ‌তি‌তে কোরবা‌নির ঈদ উপলক্ষে পালন করেছে লাল বাহাদুর নামে প্রায় ২৫ মণ ওজ‌নের একটি ষাঁড়। ধারনা করা হচ্ছে এই ষাঁড়টি কোরবা‌নি ঈদে টাঙ্গাইল জেলার সব চে‌য়ে বড় গরু।

সরজমিনে দেখা যায়, লাল বাহাদুরকে লালন-পালন করা হ‌চ্ছে বাহাদুরের মতই। বাহাদুরের থাকার ঘ‌রে লাগ‌লো হ‌য়ে‌ছে ফ্যান। ২৪ ঘন্টায় গোছল করানো হ‌চ্ছে একাধিকবার। খাবারের তালিকায় রাখা হচ্ছে ভূ‌সি, ভুট্রা, ভাত, কলা, মাল্টা, লেবু, কাঁঠাল ও সবজি।

কৃষক ইয়াসিন আলী জানান, লাল বাহাদুরের জন্য প্রতিদিন তার খরচ হচ্ছে প্রায় সাত’শ থেকে এক হাজার টাকা। দুই দাতের শাহিওয়াল জাতের এ ষাঁড় গরুটি ৩ বছর আগে দেশী গাভীতে কৃত্রিম প্রজননের মাধ্যমে উৎপাদন করা হয়েছিল। কোন প্রকার রাসায়নিক প্রয়োগ ছাড়া সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে প্রাকৃতিক খাবারের মাধ্যমে ষাঁড়টিকে লালন-পালন করে বড় করা হয়েছে। কারেন্ট না থাকলে হাতপাখা দিয়ে বাতাস করতে হয়। দু’জন লোকের তত্বাবধানে সারাদিনই চলে গরুর যত্ন।

গরুটি দেখতে বাড়িতে প্রতিদিনই ভিড় করছে উৎসুক মানুষ। আশা করছি এবারের ঈদে নিজ বাড়ি থেকেই গরুটি ন্যায্যমূল্যে বিক্রি করতে পারবো।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.