আজ ২২শে শ্রাবণ!

নিউজ টাঙ্গাইল ডেস্ক : যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে, আমি বাইবো না মোর খেয়া তরী এই ঘাটে গো’- কে বলে রবীন্দ্রনাথ চলে গেছেন! রয়ে গেছেন আমাদের আনন্দ-বেদনা, হাসি-কান্না, প্রেম-বিরহ-সবকিছুর মাঝে।

আজ ২২শে শ্রাবণ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮ তম প্রয়াণ বার্ষিকী। ১৩৪৮ সালের এই দিনেই নির্বাপিত হয়েছিল কবির জীবনপ্রদীপ।
বর্ষাই ছিল কবির সবচেয়ে প্রিয় ঋতু। এমনই এক বর্ষার দিনে তার বিদায় যাত্রা হয়েছিল। বর্ষণ মুখরিত রাতে স্তব্ধ হয়েছিল তার দিন রাত্রির কাব্য রচনা। বিদায় নিয়েছিলেন আমাদের সকলের প্রিয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর।
বাঙালির এ প্রাণের কবি নশ্বর পৃথিবী ছেড়ে চলে গেলেও তার অসামান্য লেখনি আর কাজের মধ্যে দিয়ে বেঁচে আছেন প্রেরণা হয়ে। রবীন্দ্রনাথ ঠাকুরের বহুমুখী সৃজনশীলতা বাংলা সাহিত্য ও শিল্পের প্রায় সবকটি শাখাকে স্পর্শ করেছে, বাড়িয়েছে সমৃদ্ধি।
কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে ১২৬৮ বঙ্গাব্দের ২৫শে বৈশাখ জন্ম নেন এ সাহিত্য শ্রষ্টা। তারপর পুরোটাই ইতিহাস। বাংলা সাহিত্যের সব শাখাতেই তার সফল বিচরণ। প্রেম, প্রকৃতি আর জীবনের প্রতি বাঙালীর বোধকে দিয়ে গেছেন বহুমাত্রিকতা। বাংলা সাহিত্যের এই প্রাণপুরুষ ১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ পরলোকগমন করেন।
আজ তার প্রয়াণ দিবসে দেশে ও দেশের বাইরে গুণমুগ্ধ ভক্তরা বিশ্বকবিকে স্মরণ করছে গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতায়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.